ওদের টাকা আছে, তাই ওদের হাতেই বিশ্বক্রিকেটের চাবিকাঠিঃ ইমরান খান

বর্তমান সময়ে বিশ্ব ক্রিকেটে আর্থিক দিক থেকে সবথেকে শক্তিশালী ক্রিকেট বোর্ড হল ভারতীয় বোর্ড। আইপিএলের হাত ধরে ভারতীয় বোর্ডের হাতে বিপুল পরিমাণ অর্থের যোগান এসেছে, আর তাতেই বিশ্ব ক্রিকেট নিয়ন্ত্রণ করছে তার। এমনটাই উল্লেখ্য করেছেন প্রধানমন্ত্রী ও পাকিস্তান অধিনায়ক ইমরান খান। আর মাত্র কয়েকদিন পরেই সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হতে চলা টি-২০ বিশ্বকাপের আয়োজক দেশ ভারত। ফলে এই বক্তব্যের এই প্রেক্ষাপটে দাঁড়িয়ে গুরুত্ব আলাদা রয়েছে।

এদিকে পাকিস্তান এবং ভারত এই দুই দেশ আবার বিশ্বকাপে এক গ্রুপে রয়েছে, ২৪ অক্টোবর মুখোমুখি হবে দুই দল। সেই জায়গায় দাঁড়িয়ে কার্যত বিশ্ব ক্রিকেট এবং ভারতকে ইমরানের এইভাবে বাক্যবানে বেঁধাকে অনেকেই বলছেন কার্যত ‘যুদ্ধের’ দামামা বাজিয়ে দেওয়ার সমান।

সম্প্রতি এক সাক্ষাৎকারে ইমরানকে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড দলের পাকিস্তান সফর বাতিল করা নিয়ে প্রশ্ন করা হয়েছিল। তার উত্তরে ইমরান জানান ‘আমি মনে করি ইংল্যান্ডের মতন দেশ এখনও মনে করে পাকিস্তান সফরে এসে তারা আমাদেরকে আলাদা কোন সুবিধা করে দিচ্ছে। এর অন্যতম কারণ অবশ্যই অর্থ।’

এই বিষয়ে বলতে গিয়ে তিনি আরও যোগ করেন ‘এই মুহূর্তে অর্থ বিশ্ব ক্রিকেটের বড় একটা ফ্যাক্টর। ক্রিকেটার হোক বা বোর্ড সবার কাছে এই অর্থের একটা আলাদা গুরুত্ব রয়েছে। আর এই অর্থের অধিকাংশ কুক্ষিগত করে রেখেছে ভারত। ফলে এই মুহূর্তে বিশ্ব ক্রিকেটকে নিয়ন্ত্রণ করে এই অর্থ। সেকারণেই তারা যা চায় তাই করতে পারে।

অন্য কোন দেশ এইভাবে ভারতের বিরুদ্ধে সফর বাতিলের সাহস দেখাবে না। কারণ তারা জানে কতটা বিপুল পরিমাণ অর্থ রয়েছে তাদের হাতে। অর্থের যোগান আরও কিভাবে বাড়াতে হয় তা ভারত জানে।’