ওমানের বিপক্ষে হারলেই বিশ্বকাপ শেষ বাংলাদেশের

বাংলাদেশ ক্রিকেট দল জিতে আনন্দে ভাসায় দেশের মানুষকে, আবার হেরেও যায়। হার-জিত তো খেলারই অংশ। পৃথিবীতে কী এমন একটি দল বা দেশ খুঁজে পাওয়া যাবে, যারা কেবলই জেতে! জয়ের সঙ্গে পরাজয় ব্যাপারটি না থাকলে তো খেলারই জন্ম হতো না!

নতুন খবর হচ্ছে, টি-টুয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে ওঠার যোগ্যতা অর্জনের লড়াইয়ে মঙ্গলবার বাংলাদেশের প্রতিপক্ষ স্বাগতিক ওমান। মাসকাটের আল আমেরাত স্টেডিয়ামে খেলা শুরু রাত ৮টায়। হেরে গেলে সুপার টুয়েলভ খেলার স্বপ্ন শেষ হয়ে যাবে মাহমুদউল্লাহ রিয়াদের দলের।

রোববার ‘বি’ গ্রুপের ম্যাচে পাপুয়া নিউগিনিকে ১০ উইকেটে উড়িয়ে দিয়ে বাছাইপর্ব শুরু করে ওমান। পরে রাতের ম্যাচে বাংলাদেশ ৬ রানে হারে স্কটল্যান্ডের কাছে।

ওমানের পর টাইগারদের প্রতিপক্ষ পাপুয়া নিউগিনি। দুটি ম্যাচেই জিততে হবে বাংলাদেশকে। তারপরও তাকিয়ে থাকতে হবে গ্রুপের অন্য তিন দলের জয়-পরাজয়ের দিকে। গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে রানরেটের হিসাব।

ওমান রানরেটে এতটাই এগিয়ে যে তাদের ধরা কষ্টকর বাকি দলগুলোর জন্য। পিএনজির দেয়া ১৩০ রানের লক্ষ্য তারা টপকায় ১৩.৪ ওভারে কোনো উইকেট না হারিয়ে।

বাংলাদেশের মূলপর্বে যাওয়া নিয়ে শঙ্কা আছে যথেষ্ট। গ্রুপের চার দল থেকে দুটি দল উঠবে সুপার টুয়েলভে। ফেভারিট দল হিসেবে খেলতে নামা বাংলাদেশকে হারিয়ে কাজের কাজটি করে রেখেছে স্কটল্যান্ড। ওমানও প্রথম ম্যাচে দাপট দেখায় কম শক্তির দল পিএনজির বিপক্ষে।