চট্টগ্রামের অভিজ্ঞতা ওমানে কাজে লাগছে সাইফউদ্দিনের

বাংলাদেশের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে সাইফউদ্দিন অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, প্রথমবারের মত মধ্যপ্রাচ্যের দেশ ওমানে খেলতে গিয়েছে বাংলাদেশ। ওমানের কন্ডিশন নিয়ে টাইগারদের খুব একটা ধারণা নেই। খেলতে গিয়ে একটু অবাকই হতে হল তাই দলকে। ওমান ‘এ’ দলের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে বাংলাদেশকে চমকে দিয়েছে শিশির।

টস হেরে প্রথমে ব্যাট করেছিল বাংলাদেশ। এরপর বল হাতে নেমে ওমানের তুলনামূলক আনকোরা ব্যাটারদের প্রত্যাশা অনুযায়ী আটকে রাখা যায়নি। এর পেছনে শিশিরের ভূমিকা দেখছেন পেস বোলিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন।

তিনি বলেন, ‘প্রথমবারের মত ওমান এসেছি। কন্ডিশন কিছুটা অচেনা ছিল। ৩-৪ দিন অনুশীলন করে কিছুটা মানিয়ে নিতে পেরেছি। যদিও অনুশীলন দিনে করেছি, রাতে অনুশীলনের সুযোগ ছিল না। প্রস্তুতি ম্যাচে দ্বিতীয় ইনিংসের ৫-৬ ওভার যাওয়ার পর মাঠ অনেক ভেজা ছিল।’

শিশির সামলাতে সাইফউদ্দিন কাজে লাগিয়েছেন বাংলাদেশ প্রিমিয়ার লিগের অভিজ্ঞতা। তিনি জানান, ‘কিছু শিশিরও ছিল, যা আমরা চট্টগ্রামে বিপিএল খেলার সময় পেতাম। আশা করিনি, তারপরও মানিয়ে নিয়েছি। যেহেতু আগে চট্টগ্রামে বিপিএল করেছি, শেষ ৩-৪ ওভার বলও করেছি। এই অভিজ্ঞতা শেষ দুই ওভারে কাজে লাগিয়েছি।’

এর আগে ওমানে যতদিন বাংলাদেশ দল অনুশীলন করেছে, সবই ছিল দিনের আলোয়। প্রস্তুতি ম্যাচ খেলায় মাহমুদউল্লাহ রিয়াদের দল ধারণা পেয়েছে রাতের ম্যাচ নিয়েও। এতে স্বস্তিতে আছেন সাইফউদ্দিন।