জামাল ভূঁইয়াকে সেরা মানছেন বাংলাদেশ ফুটবল দলের কোচ

চলতি সাফ চ্যাম্পিয়নশিপে দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে আছে নেপাল। ৪ পয়েন্ট নিয়ে বাংলাদেশ দুই নম্বরে। নিজেদের তৃতীয় ম্যাচে আগামী বৃহস্পতিবার স্বাগতিক মালদ্বীপের মুখোমুখি হবে জামাল ভূঁইয়ার দল। এদিকে হঠাৎ করেই বাংলাদেশ জাতীয় ফুটবল দলে জেমি ডের জায়গায় দায়িত্ব পান অস্কার ব্রুজোন। সাফ চ্যাম্পিয়নশিপে ভালো করা এবং দলের উন্নতির গ্রাফ মেপে দেখতে এই পরিবর্তন। সেই হিসেবে বড় চ্যালেঞ্জই নিতে হয়েছে স্প্যানিশ এই কোচকে। সেই চ্যালেঞ্জে এখন পর্যন্ত সফল ব্রুজোন।

বসুন্ধরা কিংসের এই কোচ জাতীয় দলের দায়িত্ব নিয়েই প্রথম ম্যাচে জয়ের দেখা পান। শ্রীলঙ্কাকে ১-০ গোলে হারিয়ে সাফ মিশন শুরু করে জামাল ভূঁইয়ার দল। পরের ম্যাচে জিততে না পারলেও মিলেছে বলার মতো সাফল্য। ১০ জনের দলে পরিণত হওয়ার পরও ফিফা র‌্যাঙ্কিংয়ে ৮২ ধাপ এগিয়ে থাকা ভারতের বিপক্ষে ১-১ গোলে ড্র করেছে বাংলাদেশ।

এদিকে ভারতের বিপক্ষে ড্র বাংলাদেশের জন্য জয়ের সমানই। খেলোয়াড়দের প্রশংসা করে বাংলাদেশ কোচ বলেন, ‘১০ জন নিয়েও আমরা হারিনি, আমরা ইতিবাচক খেলেছি। পরিস্থিতির দাবি মেনে ছেলেরা সেরাটা দিয়েছে। আমরা আজ প্রমাণ করতে পেরেছি যে বাংলাদেশের ফুটবলারদের ভালো খেলার সামর্থ্য আছে।’

সুনীল ছেত্রি সব সময়ই বাংলাদেশের জন্য হুমকির। বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে তার করা শেষ মুহূর্তের দুই গোলেই হেরেছিল বাংলাদেশ। এবারও তাকে নিয়ে ভয় ছিল। ২৬ মিনিটেই সেই ভয় সত্যি হয়ে যায়। গোল করে দলকে এগিয়ে নেন দক্ষিণ এশিয়ার সর্বোচ্চ গোলের মালিক। ভারতের তারকা এই স্ট্রাইকারের বিষয়ে ব্রুজোন বলেন, ‘আমরা বিশেষ পরিকল্পনা নিয়েছিলাম ছেত্রীকে নিয়ে। তারপরও আমাদের ভুলে প্রথমার্ধে সে গোল করে ফেলেছে। এটা আনন্দের যে আমরা সেই গোল শোধ করতে পেরেছি।’

তিনি বলেন, আমার মনে হয় আমিই একমাত্র কোচ যে জামাল ভুঁইয়া, সুনীল ছেত্রি ও আশফাককে কোচিং করিয়েছি। তবে আটটি ট্রেিনং সেশনের পর এদের মধ্যে থেকে একজনকে বেছে নিতে বলা হলে আমি জামাল ভুঁইয়াকেই বেছে নেব।