টানা ৩ দিন ইন্টারনেট বন্ধ থাকলে দিতে হবে না বিল

এবার সারাদেশ ব্রডব্যান্ড ইন্টারনেটের ক্ষেত্রে ‘এক দেশ এক রেট’ বাস্তবায়ন করতে গিয়ে গ্রাহকের পক্ষে কিছু শর্ত জুড়ে দেওয়া হয়েছে ইন্টারনেট সেবাদাতা (আইএসপি) প্রতিষ্ঠানগুলোকে। এর মধ্যে অন্যতম শর্ত হলো কোনও মাসে টানা তিন দিন ইন্টারনেট সেবা বিচ্ছিন্ন থাকলে সেই মাসে গ্রাহককে কোনও বিল পরিশোধ করতে হবে না। এছাড়া আরও দুটি শর্ত রয়েছে যা গ্রাহকের অনুকূলে।

এদিকে বিটিআরসি গত ৫ অক্টোবর গণমাধ্যমগুলোতে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ১ দিন অব্যাহতভাবে ইন্টারনেট সেবা বিচ্ছিন্ন থাকলে মোট বিলের ৫০ ভাগ নিতে পারবে সেবাদাতা প্রতিষ্ঠান। ২ দিন অব্যাহতভাবে ইন্টারনেট সেবা বিচ্ছিন্ন থাকলে মোট বিলের ২৫ ভাগ নেওয়া যাবে। আর টানা ৩ দিন অব্যাহতভাবে ইন্টারনেট সেবা বিচ্ছিন্ন থাকলে ওই মাসের কোনও মাসিক বিল গ্রাহকের কাছ থেকে নেওয়া যাবে না।

এছাড়াও অপারেটরগুলোকে গ্রেড অব সার্ভিস বজায় রাখতে হবে।

এদিকে সরকার গত ৬ জুলাই সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট সেবার জন্য ‘এক দেশ এক রেট’ ঘোষণা করে। সেই ঘোষণায় ৫ এমবিপিএস (মেগাবিটস পার সেকেন্ড) ৫০০ টাকা, ১০ এমবিপিএস ৮০০ টাকা এবং ২০ এমবিপিএস ১ হাজার ২০০ টাকা নির্ধারণ করে দেয়। এই চার্জ দেশের যেকোনও মহানগর,জেলা, উপজেলা ও ইউনিয়নের একই হারে জন্য প্রযোজ্য।