টি-টোয়েন্টি বিশ্বকাপে থাকছে রিজার্ভ ডে

চলতি মাসের আগামী ১৭ অক্টোবর থেকে শুরু হবে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ। সংক্ষিপ্ততম ফরম্যাটের এই বিশ্বকাপ আসরের সেমিফাইনাল ও ফাইনালে থাকছে রিজার্ভ ডে। এর আগে ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে বেশ কিছু ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। এরপর জোরালো হয় বৈশ্বিক আসর ও বড় টুর্নামেন্টে রিজার্ভ ডে রাখার দাবি। এরই ধারাবাহিকতায় টি-টোয়েন্টি বিশ্বকাপে থাকছে রিজার্ভ ডে। তবে তা শুধু সেমিফাইনাল ও ফাইনালের জন্য।

এদিকে বিশ্বকাপের প্রথম সেমিফাইনাল অনুষ্ঠিত হবে আগামী ১০ নভেম্বর। ১১ নভেম্বর মাঠে গড়াবে দ্বিতীয় সেমিফাইনাল। ফাইনালের মহারণ অনুষ্ঠিত হবে ১৪ নভেম্বর। এই তিনটি ম্যাচেই একদিন করে রিজার্ভ ডে রাখা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি।

টি-টোয়েন্টি ফরম্যাটে ম্যাচ সম্পন্নের জন্য ইনিংস প্রতি ৫ ওভার খেলা বাধ্যতামূলক হলেও সেমিফাইনাল ও ফাইনালে প্রতি ইনিংসে ন্যূনতম ১০ ওভার খেলা হতে হবে বলে নিয়ম প্রণয়ন করেছে আইসিসি। বিশ্বকাপের সেমিফাইনাল ও ফাইনালে ডাকওয়ার্থ লুইস পদ্ধতির আশ্রয় নিতে হলে প্রতি ইনিংসে কমপক্ষে ১০ ওভার খেলা সম্পন্ন হতে হবে।

এছাড়া এবার প্রতিটি ম্যাচের প্রতিটি ইনিংসে দলগুলো দুটি করে রিভিউ নিতে পারবে। টি-টোয়েন্টি বিশ্বকাপে এবারই প্রথম ডিসিশন রিভিউ সিস্টেম বা ডিআরএস প্রযুক্তি ব্যবহার করা হবে।