টি-টোয়েন্টি বিশ্বকাপে ফাইনাল খেলবে ভারত-অস্ট্রেলিয়াঃ ব্রেট লি

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ মাঠে গড়াতে অপেক্ষা সপ্তাহেরও কম সময়ে, আগামী ১৭ অক্টোবর প্রাথমিক পর্ব দিয়ে ওমানে শুরু হতে যাচ্ছে এবারের টুর্নামেন্ট। মাঠে লড়াই শুরুর আগে কে এগিয়ে, কার সম্ভাবনা বেশি চ্যাম্পিয়ন হওয়ার সেগুলো নিয়ে আলোচনা নতুন কিছু নয়।

এদিকে অধিকাংশ ক্রিকেট বোদ্ধার কাছেই এবারের বিশ্বকাপে ফেভারিট ভারত, শক্তি ও আইপিএলে খেলার অভিজ্ঞতার কারণেই তাদের এগিয়ে রাখা হচ্ছে। তবে একেক বিশ্লেষকের কাছে অন্য ফেভারিটদের নাম গুলো আলাদা, ঐতিহ্যগত ভাবেই বিশ্বকাপে সব সময়ই ফেভারিট অস্ট্রেলিয়া।

ওয়ানডে বিশ্বকাপে রেকর্ড ৫ বারের বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, তবে ৬ বারের চেষ্টাতেও এখনো টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা হয়নি দলটির। এবার সেই আক্ষেপ ঘোচানোর স্বপ্ন দেখছে অজিরা, অ্যারন ফিঞ্চদের নিয়ে আশাবাদী অস্ট্রেলিয়ার সাবেক বিশ্বকাপ জয়ী পেসার ব্রেট লিও।

এবারের বিশ্বকাপে ফেভারিটদের নিয়ে আলোচনা করতে গিয়ে ভারত ও অস্ট্রেলিয়ার নাম আলাদা ভাবে উল্লেখ করে ব্রেট লি বলেন, “আমি মনে করি এটি সম্ভবত অস্ট্রেলিয়ার সেরা স্কোয়াড গুলোর মধ্যে একটা। ভারত অবশ্যই সেরা ক্রিকেটটাই খেলবে, তারা বিশ্বকাপও জিততে পারে।”

এদিকে অস্ট্রেলিয়ার ভালো সুযোগ আছে জানিয়ে লি বলেন, “আমি একজন দেশপ্রেমিক, তাই আমি চাই অস্ট্রেলিয়া জিতুক। আমার মনে হয় তারা জিততে পারে, কিন্তু ভারত অবশ্যই ফাইনালে উঠবে। সেই সঙ্গে আমি মনে করি, অস্ট্রেলিয়ারও ভালো সুযোগ আছে।”

তিনি আরও বলেন, “ইংল্যান্ডের যে দল রয়েছে এবং তাদের অভিজ্ঞতার কারণে তারা সবসময় একটি বড় হুমকি।”