তালেবানকে স্বীকৃতি না দিলে গোটা বিশ্বই সমস্যায় পড়বে: জাবিহুল্লাহ মুজাহিদ

প্রথমবারের মত জনসম্মুখে আসলেন আড়ালে থাকা তালেবানের শীর্ষ নেতা হিবাতুল্লাহ আখুন্দজাদা। শনিবার কান্দাহারে সমর্থকদের উদ্দেশে তিনি বক্তৃতা করেছেন বলে খবর পাওয়া গেছে।

নতুন খবর হচ্ছে, তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ আফগানিস্তানের বর্তমান সরকারকে স্বীকৃতি দিতে যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, তাদের নেতৃত্বাধীন সরকারকে স্বীকৃতি না দেওয়া এবং বিদেশে থাকা আফগান তহবিল জব্দ করে রাখলে শুধু আফগানিস্তান নং বরং সারা পৃথিবীর জন্য সমস্যা হয়ে দাঁড়াতে পারে।

শনিবার তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন।

তালেবানের এই মুখপাত্র বলেন, সরকারের স্বীকৃতি আফগান জনগণের অধিকার। কিন্তু এই স্বীকৃতি না দেওয়া যদি অব্যাহত থাকে, তাহলে আফগান সংকটও অব্যাহত থাকবে। এটি এই অঞ্চলের সংকট এবং ভবিষ্যতে বিশ্বের জন্যও সমস্যায় পরিণত হতে পারে।’

২০০১ সাল থেকে তালেবানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের দীর্ঘ যুদ্ধের কথা মনে করিয়ে দেন জাবিউল্লাহ মুজাহিদ। তিনি বলেন, ওই যুদ্ধের নেপথ্যে যে কারণগুলো ছিল, সেগুলো আলোচনার মাধ্যমেই সমাধান করা সম্ভব ছিল। রাজনৈতিক সমঝোতার মাধ্যমেও যুদ্ধাবস্থা থেকে বেরিয়ে আসার সুযোগ ছিল।

এদিকে আনুষ্ঠানিক স্বীকৃতি না দিলেও আগামী এক মাসের মধ্যে আফগানিস্তানে ফের কূটনৈতিক মিশন চালু করতে যাচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। তালেবান সরকারের সঙ্গে সীমিত সম্পৃক্ততা আরও গভীর করতে চায় ইউরোপীয় দেশগুলোর এই জোট।