পাকিস্তানের জার্সিতে ভারতের নাম

‘ক্রিকেট ইজ অ্যা জেন্টলম্যান’স গেইম’ বলে একটি কথা আছে। কিন্তু কোথাও লেখা দেখিনি বা শুনিনি যে ‘ক্রিকেট ইজ এ ফানি গেইম’। তবে অনেকেই মনে করে ক্রিকেট একটি মজার খেলা। আসলে মনে করাটাই স্বাভাবিক, কেননা ডব্লিউ জি গ্রেসের মতে এই আধুনিক ক্রিকেটটা আসলেই কয়েক’শ কোটি মানুষের বিনোদনের খোরাক যোগাচ্ছে।

নতুন খবর হচ্ছে, অবশেষে বির্তক এড়াল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। বাবর আজমদের টি-টোয়েন্টি বিশ্বকাপের জার্সিতে ভারতের নাম অন্তর্ভুক্ত করল পাকিস্তান।

এর আগে সোশ্যাল মিডিয়ায় পাকিস্তানের বিশ্বকাপের যে জার্সির ছবিটি ভাইরাল হয়েছিল তাতে ছিল না আয়োজক দেশ ভারতের নাম। বাবর আজমদের সেই জার্সিতে আইসিসির লোগোর নিচে আয়োজক দেশের স্থানে ভারতের পরিবর্তে লিখেছিল ইউএই-২০২১। এরপরই বিতর্ক শুরু হয়।

তখন ক্রিকেট বিশ্লেষকদের অনেকেই মনে করছেন সীমান্ত সমস্যা নিয়ে ভারত-পাকিস্তানের মধ্যে রাজনৈতিক সম্পর্কের তিক্ততার জন্য দীর্ঘদিন ধরেই প্রতিবেশী দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক ক্রিকেট সিরিজ বন্ধ রয়েছে। হয়ত সেই কারণেই ভারতকে প্রাপ্য সম্মান দিতে নারাজ পাকিস্তান ক্রিকেট বোর্ড। অবশ্য সেই বিতর্ক এড়াল পাকিস্তান।

টি-টোয়েন্টি বিশ্বকাপে এবারের আসরের আয়োজক ভারত। ভারতে করোনাভাইরাস তুলনামূলক বেশি সংক্রমিত হওয়ায় আইসিসির এই বড় টুর্নামেন্টটি সংযুক্ত আরব আমিরাতে আয়োজনের সিদ্ধান্ত নেয় ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

বিশ্বকাপ মরুর দেশে হলেও আয়োজক সেই ভারতই থাকছে। আর টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজক হিসেবে অংশ গ্রহণকারী প্রতিটি দেশের জার্সিতে রীতি অনুসারে আয়োজক দেশের নাম থাকারই কথা।