প্রতিশোধ নিতে রাতে ইতালির মুখোমুখি স্পেন

চলতি বছরের গত ৬ জুলাই ইউরোর সেমিতে টাইব্রেকারে ইতালির কাছে ৪-২ গোলে হেরেছিল স্পেন। আজ নেশন্স লিগের সেমিতে আবার মুখোমুখি হচ্ছে দুই দল। মিলানের স্যান সিরো স্টেডিয়ামে বাংলাদেশ সময় বুধবার দিবাগত রাত পৌনে একটায় মুখোমুখি হবে ইউরোপ বর্তমান ও সাবেক চ্যাম্পিয়নরা।

এদিকে রবার্তো মানচিনির ছোঁয়ায় রীতিমতো অজেয় এক দলে পরিণত হয়েছে ইতালি। টানা ৩৭ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড করেছে তারা। এমন একটি দলের মোকাবিলা করা যে বেশ চ্যালেঞ্জিং, সেটা গত বৃহস্পতিবার নেশন্স লিগের সেমির স্কোয়াড ঘোষণার সময় বলেছেন স্পেনের কোচ লুইস এনরিখে। তিনি বলেন, ‘আমরা ইতালির একটি অসাধারণ দলের মুখোমুখি হতে যাচ্ছি।

যারা গত জুলাইয়ে যোগ্য দল হিসেবে ইংল্যান্ডকে হারিয়ে ইউরো জিতেছে এবং অপরাজিত থাকার রেকর্ডকে এগিয়ে নিয়ে চলেছে। তবে আমাদের মনোবিদের সঙ্গে গলা মিলিয়ে বলতে চাই, প্রতিটি দলকে পরাজয়ের মুখোমুখি হতে হয়। তার মানে হলো, তারা পরাজয়ের কাছাকাছি চলে এসেছে। তাদের সময় ঘনিয়ে এসেছে।’

অন্যদিকে স্পেনকে সমীহ করছে ইতালির কোচ মানচিনি। তিনি বলেন, ‘গত ইউরোতে একমাত্র স্পেনের বিপক্ষেই আমরা ভালো খেলতে পারিনি। তারা বেশ ভালো দল। তাদের দারুণ ক’জন ফুটবলার রয়েছে। আশা করছি চমৎকার একটি ম্যাচ হবে।’

দুই দলের সর্বশেষ দশ লড়াইয়ে ইতালির জয় চারটি, স্পেন জিতেছে তিন ম্যাচ। ড্র হয়েছে তিন ম্যাচ। এর মধ্যে শেষ ম্যাচটি ছিল ইউরো সেমি। ওয়েম্বলিতে সেই স্মরণীয় ম্যাচটি অতিরিক্ত সময়েও ১-১ গোলে ড্র থাকায় টাইব্রেকারে নিষ্পত্তি হয়েছিল।