প্লাস্টিক বর্জ্য থেকে বাংলাদেশের বিশ্বকাপ জার্সি, পাওয়া যাবে আড়ংয়ে

টি-টোয়েন্টি বিশ্বকাপকে ঘিরে উন্মাদনা তৈরি হয়ে গেছে। তাতে আরও রঙ ছড়াতে সোমবার সন্ধ্যায় স্থানীয় একটি হোটেলে উন্মোচন হয়ে গেলো সাকিব-মুশফিকদের বিশ্বকাপ জার্সি। প্লাস্টিক বর্জ্য থেকে এবারের বিশ্বকাপ জার্সি তৈরি করা হয়েছে।

এদিকে মূলত বাংলাদেশের জার্সির সামনের অংশ তৈরিতে যে সুতো ব্যবহার হয়েছে, সেটি রিসাইকেল জ্যাকার্ড ফেব্রিক নামে পরিচিত। সামনে ও পেছনের অংশ আলাদা। পেছনের অংশ বানানো হয়েছে ম্যাশ ফেব্রিক থেকে। যেটাতে বাতাস আসা যাওয়ার (এয়ার সার্কুলেশনের) ব্যবস্থা আছে। আরব আমিরাতের গরমের কথা বিবেচনা করেই এমন জার্সি প্রস্তুত করা হয়েছে।

এবারও বাংলাদেশের রেপ্লিকা জার্সি বিক্রি করার সত্ত্ব পেয়েছে স্পোর্টস অ্যান্ড স্পোর্টস ডিজাইন। কয়েক বছর ধরে এই প্রতিষ্ঠানটিই তৈরি করে আসছে জাতীয় দলের জার্সি। আড়ংয়ের মাধ্যমে ক্রিকেটপ্রেমীরা জার্সি কেনার সুযোগ পাবেন।

এদিকে জার্সির বিক্রির সত্ত্ব পেয়ে ব্র্যাক এন্টারপ্রাইজের ম্যানেজিং ডাইরেক্টর তামারা হাসান আবেদ বলেছেন, ‘বাংলাদেশ জাতীয় দলের জার্সি বিক্রির সত্ত্ব পেয়ে আড়ং পরিবারের সদস্য হিসেবে গর্ববোধ করছি। আমাদের জন্য এই অনুভূতি অসাধারণ। জাতীয় দলের জার্সি বিক্রি থেকে আয় হলে ব্র্যাকের উন্নয়নে ব্যয় হবে। বাংলাদেশের জাতীয় দলের জন্য শুভ কামনা।’

এ সময় বিসিবি পরিচালক ও সাবেক অধিনায়ক আকরাম খান বলেছেন, ‘আমরা যখন ক্রিকেট খেলতাম, তখন কোচরা আমাদের ব্যাট ও বল নিয়েই চিন্তা করতে বলতো। বর্তমান ক্রিকেটে ফুড যেমন গুরুত্বপূর্ণ, জার্সিও তেমন গুরুত্বপূর্ণ। যত স্বস্তিদায়ক জার্সি পাওয়া যায়, ততই আমদের জন্য ভালো। হাজার হাজার ফোন পাই জার্সির জন্য। এখন আমাদেরকে ফোন করলে আমরা বলতে পারবো আড়ংয়ে জার্সি পাওয়া যাচ্ছে।’