বাংলাদেশ এখন সকল ধর্ম-বর্ণের মানুষের নিরাপদ আবাসভূমি: তথ্য প্রতিমন্ত্রী

আজ তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান বলেছেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। শারদীয় দুর্গোৎসব এ দেশে শুধু সনাতন ধর্মাবলম্বীদেরই উৎসব না ‑ এটা জাতি-ধর্ম নির্বিশেষে সবার উৎসব। আজ বুধবার (১৩ অক্টোবর) সচিবালয়ের অফিসকক্ষে শারদীয় দুর্গাপূজা উপলক্ষে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন তিনি।

এ সময় সম্প্রচার প্রতিমন্ত্রী বলেন, বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতি-ধর্ম-বর্ণ-গোষ্ঠী নির্বিশেষে সবার উন্নয়নে কাজ করেছেন। আর তাই বাংলাদেশ এখন ধর্ম-বর্ণ নির্বিশেষে সকল মানুষের নিরাপদ আবাসভূমি। এখানে সকল ধর্মের মানুষ শান্তিতে সমভাবে উন্নয়নের সুফল উপভোগ করে বসবাস করছেন।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওপর সকলেরই অগাধ আস্থা রয়েছে বিধায় করোনাকালীন সময়েও দেশে ৩২ হাজার ১ শ ৮০টি পূজা মণ্ডপে সাড়ম্বরে শারদীয় দুর্গোৎসব পালিত হচ্ছে।

এ সময় প্রতিমন্ত্রী বলেন, ছাত্রজীবনে আমরাও শারদীয় দুর্গোৎসবে সনাতন ধর্মাবলম্বী বন্ধুদের বাড়িতে যেতাম, নানা ধরনের খাবার খেতাম, আমাদের মা-বাবা কখনওই এ ব্যাপারে কোনও কথা বলেনি বরং আমাদের উৎসবে সেই বন্ধুদের দাওয়াত করার জন্য মা-বাবা নির্দেশ দিতেন। সকল ধর্মের লোকজনই সকল ধর্মের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করছে, এটা আমাদের পূর্বপুরুষের শিক্ষা।

প্রতিমন্ত্রী আরও বলেন, বিএনপি-জামায়াত ক্ষমতায় এসেই দেশে ধর্মীয় বিভেদ সৃষ্টি করা, পূজা উৎসবে বিশৃঙ্খলা করার সংস্কৃতি চালু করেছিল।

এদিকে হিন্দু কল্যাণ ট্রাস্টের সচিবের হাতে দুর্গাপূজা উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৩ কোটি টাকার আর্থিক অনুদান দিয়েছেন বলেও জানান তিনি। এছাড়াও তিনি প্রতিটি পূজামণ্ডপে পাঁচ শ কেজি করে চাল দিয়েছেন।