বাংলাদেশ ১৪ বছরেও যা পারেনি সেটা প্রথম বিশ্বকাপেই করে দেখালো নামিবিয়া

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরুর বয়স ১৪ বছর, এর প্রতিটি বিশ্বকাপেই খেলেছে বাংলাদেশ। কিন্তু এখন পর্যন্ত কোন বিশ্বকাপেই দ্বিতীয় পর্বে কোন ম্যাচ এখন পর্যন্ত জিততে পারেনি বাংলাদেশ। অথচ প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলতে এসে সুপার টুয়েলভের প্রথম ম্যাচেই জয়ের দেখা পেল নামিবিয়া। স্কটল্যান্ডে ৪ উইকেটে হারিয়ে সুপার টুয়েলভেও প্রথম জয় পেল দক্ষিণ-পশ্চিম আফ্রিকার ২৬ লাখ জনগনের এই ছোট দেশটি।

গতকাল শুরুতে নামিবিয়ার বোলারদের আগুনে বোলিংয়ে ৮ উইকেটে ১০৯ রানেই আটকে যায় স্কটিশরা। জবাবে ৬ উইকেট হারিয়ে ৫ বল বাকি থাকতেই জয়ের বন্দরে পৌছে নামিবিয়া। অথচ বিশ্বকাপের সুপার এইটি, সুপার টুয়েলভ, সুপার সিক্স বা সুপার টেনে বাংলাদেশ, আয়ারল্যান্ড ও জিম্বাবুয়ে কখনো দ্বিতীয় রাউন্ডে কোন ম্যাচ জিততে পারেনি।

এদিকে রান তাড়া করতে নেমে শুরুটা দেখেশুনে করেছেন দুই ওপেনার ক্রেগ উইলিয়ামস এবং মিচেল লিনগ্যান। পাওয়ারপ্লের শেষ ওভারে ১৮ রান করে লিনগ্যান ফিরে না গেলে ছয় ওভার শেষে নামিবিয়ার সংগ্রহটা হতে পারতো বিনা উইকেটে ২৯। লিনগ্যান ফিরে গেলেও উইলিয়ামসের ব্যাটে ভর করে এগিয়েছে নামিবিয়ার ইনিংস। ব্যক্তিগত ২৩ রানে উইলিয়ামস ফিরে গেলে তার পথ অনুসরণ করেন গ্রিন-এরাসমাসও।

কিন্তু হঠাৎ করেই ব্যাটিং বিপর্যয়ে পড়া দলটিকে ঠিকই জয় এনে দিয়েছে ডেভিড উইজা-স্মিটের ৩৫ রানের জুটি। উইজা জয় থেকে আট রান দূরে দলকে রেখেই প্যাভিলিয়নে ফিরলেও, স্মিট ফিরেছেন জয় এনে দিয়েই; অপরাজিত ছিলেন ৩২ রানে, উইজার সংগ্রহ ১৬।

এর আগে টস হেরে ব্যাট করতে নেমে ২ রান তুলতেই ৩ উইকেট হারায় স্কটিশরা। মানসি, ম্যাকলয়েড ও ব্যারিংটনের বিদায়ের চাপ সামলাতে না সামলাতেই দলীয় ১৮ রানে ক্রেগ ওয়ালেসকে হারায় স্কটল্যান্ড। এরপর দলের হাল ধরেন ম্যাথু ক্রস ও মিচেল লিস্ক। কিন্তু ম্যাথু ক্রসের(১৯) বিদায়ে ভাঙে ৩৯ রানের জুটি। এরপর গ্রিভসকে নিয়ে ৩৬ রানের জুটি গড়ে লিস্ক।

এদিকে দলীয় ৯৩ রানে বিদায় নেন মিচেল লিস্ক। দলের হয়ে সর্বোচ্চ ৪৪ রান এসেছে তার ব্যাট থেকেই। শেষ বলে গ্রিভস আউট হন ব্যক্তিগত ২৫ রানে। এতে নির্ধারিত ২০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে স্কটল্যান্ডের সংগ্রহ ১০৯ রান। নামিবিয়ার পক্ষে ৪ ওভারে মাত্র ১৭ রানের খরচায় সর্বোচ্চ তিনটি উইকেট নেন ট্রাম্পলম্যান। এছাড়া ৪ ওভারে মাত্র ১০ রান দিয়ে দুটি উইকেট নেন জানে ফ্রাইলিঙ্ক।