বাকি দুই ম্যাচ জিতলেও সুপার টুয়েলভ অনিশ্চিত বাংলাদেশের

বাংলাদেশ ক্রিকেট দল জিতে আনন্দে ভাসায় দেশের মানুষকে, আবার হেরেও যায়। হার-জিত তো খেলারই অংশ। পৃথিবীতে কী এমন একটি দল বা দেশ খুঁজে পাওয়া যাবে, যারা কেবলই জেতে! জয়ের সঙ্গে পরাজয় ব্যাপারটি না থাকলে তো খেলারই জন্ম হতো না!

নতুন খবর হচ্ছে, স্কটল্যান্ডের কাছে ৬ রানের এক পরাজয়ে লজ্জায় যেমন ডুবতে হয়েছে, তেমনি জেঁকে বসেছে সুপার টুয়েলভে যেতে না পারার শঙ্কা। গতকাল বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে পাপুয়া নিউগিনিকে ১০ উইকেটে উড়িয়ে দিয়ে গ্রুপের শীর্ষে আছে ওমান। ‘বি’ গ্রুপের চারটি দলেরই আরও দুটি করে ম্যাচ বাকি আছে। বাংলাদেশ কি পারবে সুপার টুয়েলভে যেতে?

ওমান এবং স্কটল্যান্ডের ঝুলিতে এখন সমান ২ পয়েন্ট আছে। তবে ১০ উইকেটের বিশাল জয়ের কারণে নেট রান-রেটে এগিয়ে আছে ওমান। তাদের নেট রান-রেট এখন ৩.১৩৫। স্কটল্যান্ডের ০.৩০০। তিনে থাকা বাংলাদেশ -.৩০০ আর পাপুয়া নিউগিনি -৩.১৩৫ নেট রান-রেট নিয়ে আছে চার নম্বরে। আগামীকাল দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ওমান। ওই ম্যাচটি হারলেই কোনো সমীকরণ ছাড়া বাংলাদেশকে বিদায় নিতে হবে বাছাইপর্ব থেকে।

কিন্তু বাংলাদেশ যদি পরবর্তী দুটি ম্যাচে বড় জয়ও পায়, তাহলেও সুপার টুয়েলভ নিশ্চিত নয়। নিজেদের দুই ম্যাচ জয়ের পাশাপাশি মাহমুদউল্লাহদের এখন প্রত্যাশা করতে হবে, স্কটল্যান্ড যাতে পরবর্তী দুটি ম্যাচে জয় পায়। তাহলে গ্রুপের দ্বিতীয় দল হিসেবে টাইগাররা দ্বিতীয় রাউন্ড খেলতে পারবে। নাহলে দ্বিতীয় রাউন্ডে চলে যেতে পারে স্কটল্যান্ড আর ওমান। কিংবা রান-রেটের জটিল হিসাবের দিকে তাকিয়ে থাকতে হবে।