বিনা বেতনে খেলবেন মেসি, আশায় ছিলো বার্সেলোনা

সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় আর্জেন্টাইন জাদুকর- মেসি এ নিয়ে কোনো সন্দেহ নেই। বিশ্বকাপ শিরোপা বাদে ক্যারিয়ারে সব কিছুই বগলদাবা করেছেন তিনি। একটি মাত্র বিশ্বকাপ ট্রফি জিতলেই পেয়ে যাবেন অমরত্বের স্বাদ।

নতুন খবর হচ্ছে, আর্থিক সংকটে তৈরি হওয়া জটিলতার কারণে লিওনেল মেসির সঙ্গে নতুন চুক্তি করতে ব্যর্থ হয় বার্সেলোনা। ২১ বছরের সম্পর্ক চুকিয়ে আর্জেন্টাইন ফরোয়ার্ড চলে গেছেন প্যারিস সেন্ট জার্মেইতে। বার্সা প্রেসিডেন্ট হোয়ান লাপোর্তা স্বীকার করেছেন, ক্লাব আশা করেছিল যে মেসি বিনা বেতনে খেলতে রাজি হবেন।

ছয়বারের ব্যালন ডি’অর জয়ীর সঙ্গে বার্সার চুক্তি না হওয়ার ব্যাপারটি চূড়ান্ত হতেই তাকে বিনামূল্যে নিতে নেমে পড়ে পিএসজি। ফ্রি এজেন্ট হওয়ায় কোনো খরচ হয়নি ফরাসি জায়ান্টদের। তবে মোটা পারিশ্রমিকেই যে তার সঙ্গে দুই বছরের চুক্তি হয়েছে সেটা না বললেও চলে।

মেসির ন্যু ক্যাম্প ছাড়া প্রসঙ্গে স্প্যানিশ গণমাধ্যম আরএসি১ এর সঙ্গে লাপোর্তা বলেন, ‘মেসির সঙ্গে আমার কোনো রাগ নেই। কারণ আমার কাছে সে একজন প্রশংসনীয়। আমি জানি তার এখানে থাকার তীব্র আকাঙ্ক্ষা ছিল, কিন্তু যে প্রস্তাব পেয়েছিল তার জন্য অনেক চাপে ছিল সে। সবকিছু ইঙ্গিত দেয় সে ততদিনে পিএসজির কাছে প্রস্তাব পেয়েছে। সবাই জানত যে সেই প্রস্তাবটা ছিল শক্তিশালী। আমরা মেসির কাছে জানতে পারি তাদের প্রস্তাব ছিল খুব ভালো।’

কিন্তু আর পেছনে ফিরতে চাননি বার্সার প্রেসিডেন্ট, ‘ওই সময় আমি আর পিছিয়ে যাওয়ার চিন্তা করিনি। আমি মনে করি বার্সার জন্য সেরাটা করছি। কেউ প্রতিষ্ঠানকে ঝুঁকির মুখে ফেলতে পারে না। আমি আশা করেছিলাম শেষ মিনিটে মেসি হয়তো বলবে সে ফ্রিতে খেলতে চায়। আমার খুব ভালো লাগত এবং আমি রাজিও হতাম। আমার মনে হয় লিগ কর্তৃপক্ষও রাজি হতো। কিন্তু তার পর্যায়ের একজন খেলোয়াড়কে আমরা নিজ থেকে এসব বলতে পারি না।’