বিশ্বকাপের আগে মহা দুশ্চিন্তায় ভারত

অনেক দিন ধরেই পিঠের ইনজুরিতে ভুগছেন হার্দিক পান্ডিয়া। এ কারণে শতভাগ ফিট হার্দিককে পাওয়া যাচ্ছে না টি-টোয়েন্টি বিশ্বকাপে। এদিকে প্রস্তুতি ম্যাচেও ইংল্যান্ডের বিপক্ষে ব্যর্থ হয়েছেন ভুবনেশ্বর কুমার। ভারতের বিশ্বকাপ স্কোয়াডের এই দুই ক্রিকেটার চিন্তা বাড়িয়েছে টিম ম্যানেজমেন্টের, এমনটাই মনে করছেন পার্থিব প্যাটেল।

এদিকে সদ্য সমাপ্ত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) বল করতে দেখা যায়নি হার্দিককে। টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষেও বল করেননি এই অলরাউন্ডার। যা শঙ্কা আরও বাড়িয়ে দিয়েছে।

ভারতের সাবেক উইকেটরক্ষক পার্থিব বলেন, ‘কোহলি মাত্র পাঁচ জন বোলার ব্যবহার করেছে, এতে বোঝা যায় যে, প্রথম দিকের কয়েকটি ম্যাচে হার্দিক বল করতে পারবে না।’ বেশ কয়েকদিন থেকেই বল হাতে পারফর্ম করতে পারছেন না ভুবনেশ্বর। সর্বশেষ আইপিএলেও নিজের ছায়া হয়ে ছিলেন অভিজ্ঞ এই পেসার। আসরে সবমিলিয়ে তিনি শিকার করেছিলেন ছয় উইকেট।

আর টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ৪ ওভারে ৫৪ রান দিয়ে ছিলেন উইকেট শূন্য। ভুবনেশ্বরের পারফরম্যান্স প্রসঙ্গে পার্থিব বলেন, ‘আমি ভুবনেশ্বরকে নিয়ে কিছুটা চিন্তিত। আইপিএলে সে মাত্র ছয় উইকেট পেয়েছে,

আর এই ম্যাচেও সে বাজে বোলিং করেছে। ম্যাচে সে একেবারেই ছন্দহীন ছিল।’ সম্প্রতি অতিরিক্ত ক্রিকেটার থেকে ভারতের মূল স্কোয়াডে যোগ করা হয়েছে শার্দুল ঠাকুরকে। আগামী ম্যাচে হয়তো ভুবনেশ্বরের জায়গায় তাকে বিবেচনা করতে পারে টিম ম্যানেজমেন্ট। পার্থিব বলেন, ‘পরের ম্যাচে আমরা হয়তো শার্দুল ঠাকুরকে দেখতে পাব। সে ফিরলে দল আরও ভারসাম্যপূর্ণ হবে।