বিশ্বকাপে আফগানিস্তানকে নেতৃত্ব দিবেন নবি

আফগানিস্তানের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে নবি অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, গত মাসে টি-টোয়েন্টির অধিনায়কত্ব ছেড়েছেন রশিদ খান। তার জায়গায় এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তানকে নেতৃত্ব দেবেন মোহাম্মদ নবি। আফগানদের বিশ্বকাপ দলেও এসেছে পরিবর্তন। রিজার্ভ খেলোয়াড় যেমন ১৫ জনের মূল দলে সুযোগ পেয়েছেন, অন্যদিকে গোটা স্কোয়াড থেকেও বাদ পড়ার ঘটনা রয়েছে। সংশোধিত এই দল নিয়েই বিশ্বকাপ অভিযানে নামতে যাচ্ছে আফগানিস্তান।

গত মাসে ১৮ সদস্যের বিশ্বকাপ দল ঘোষণা করেছিল আফগানিস্তান ক্রিকেট বোর্ড। ওই দলের মূল স্কোয়াডে ছিলেন শরাফউদ্দিন আশরাফ ও দৌলত জাদরান। এই দুজনের জায়গা হয়েছে এখন রিজার্ভ দলে। অন্যদিকে মূল স্কোয়াডে থাকা শাপুর জাদরান ও কাইস আহমদ তো বিশ্বকাপেই যেতে পারছেন না। কোনও দলেই নেই তারা!

গত মাসে ঘোষিত স্কোয়াডের রিজার্ভ দলে থাকা ফরিদ আহমেদ এখন ১৫ সদস্যের মূল দলে। অন্যদিকে রিজার্ভে থাকা আফসার জাজাইয়ের জায়গা হয়নি কোনও ক্যাটাগরিতে। অলরাউন্ডার সামিউল্লাহ শিনওয়ারি ও ২১ বছর বয়সী পেসার ফজল হক ফারুকী রয়েছেন রিজার্ভে।

অধিনায়ক নবির নেতৃত্বে নতুন ঘোষিত ১৫ জনের চূড়ান্ত স্কোয়াড বিশ্বকাপ অভিযানে নামার অপেক্ষায়। নবি ২০১৩ থেকে ২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপ পর্যন্ত নেতৃত্ব দিয়েছিলেন আফগানদের। আবারও তার কাঁধে নেতৃত্বের ভার। আফগানিস্তানের টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হবে ২৫ অক্টোবর, সুপার-১২ রাউন্ড দিয়ে।