বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে কেউই সহজে জয় পাবে নাঃ কোচের হুঁশিয়ারি

‘ক্রিকেট ইজ অ্যা জেন্টলম্যান’স গেইম’ বলে একটি কথা আছে। কিন্তু কোথাও লেখা দেখিনি বা শুনিনি যে ‘ক্রিকেট ইজ এ ফানি গেইম’। তবে অনেকেই মনে করে ক্রিকেট একটি মজার খেলা। আসলে মনে করাটাই স্বাভাবিক, কেননা ডব্লিউ জি গ্রেসের মতে এই আধুনিক ক্রিকেটটা আসলেই কয়েক’শ কোটি মানুষের বিনোদনের খোরাক যোগাচ্ছে।

নতুন খবর হচ্ছে, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ল্যান্স ক্লুজনারের তত্ত্বাবধানে প্রস্তুত হচ্ছে আফগানিস্তান। টুর্নামেন্টে চকম দেখাতে পারে রশিদ খান, মোহাম্মদ নবিরা। ক্লুজনার বলছেন, তাদের বিপক্ষে জিততে হলে যেকোনো দলকে লড়াই করেই জিততে হবে।

আফগান প্রধান কোচের মতে তাদের স্পিন আক্রমণ বিশ্বসেরা। আরব আমিরাতের কন্ডিশন অনেকটাই স্পিন বান্ধব। আর আফগানিস্তানের শক্তিমত্তার জায়গাও এই স্পিন। যেখানে আছে রশিদ, নবি, মুজিব উর রহমানের মতো স্পিনাররা। যারা ম্যাচের মোড় ঘুড়িয়ে দেয়ার ক্ষমতা রাখে।

বিশ্বকাপে আফগানিস্তানের সম্ভাবনা প্রসঙ্গে ক্লুজনার বলেন, ‘আমি মনে করি আমাদের স্পিন অ্যাটাক বিশ্বসেরা। আমাদের বিপক্ষে জিততে হলে যেকোনো দলকে লড়াই করেই জিততে হবে। আমরা ভাগ্যবান যে, আমাদের বেশ কয়েকজন ক্রিকেটার বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে খেলছে।’

বোলিং যদি আফগানদের শক্তির জায়গা হয় তাহলে দলটির বড় দুর্বলতা অনভিজ্ঞ ব্যাটিং লাইনআপ। এ প্রসঙ্গে ক্লুজনার বলেন, ‘আমাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে স্কোর বোর্ডে রান তোলা। এটাই এখন আমাদের প্রধান লক্ষ্য। প্রথমে ব্যাট করলে আমাদের লক্ষ্য থাকবে প্রতিপক্ষকে ভালো একটা টার্গেট দেওয়া।’

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তানের নেতৃত্ব থাকবে মোহাম্মদ নবির কাঁধে। অভিজ্ঞ এই অলরাউন্ডারের ক্রিকেট প্রতিভা ঈর্ষণীয়। ক্লুজনার মনে করছেন নবির নেতৃত্বে সংক্ষিপ্ত সংস্করণের এই বিশ্ব আসরে দারুণ কিছু করবে আফগানরা।