বিশ্বকাপে ভারতকে হারালে ‘ব্ল্যাঙ্ক চেক’ পাবে পাকিস্তান

পাকিস্তান-ভারত খেলা মানেই টানটান উত্তেজনা। খেলার মাঠে কোন দলই হার মেনে নিতে চায়না। তবে শেষ হাসি হাঁসতে হয়্য যে কোন এক দলকেই।

নতুন খবর হচ্ছে, পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) নতুন সভাপতি হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকে বেশ দুঃসময়ের মধ্য দিয়ে যাচ্ছেন রমিজ রাজা। নিরাপত্তা ইস্যুতে নিউজিল্যান্ড ও ইংল্যান্ডের সিরিজ বাতিলের ঘটনার পর পিসিবির অর্থনৈতিক দুরবস্থা নিয়েও চ্যালেঞ্জের মুখে পড়েছেন তিনি। তবে আর্থিক দৈন্যতা কাটানোর জন্য পিসিবির সামনে দারুণ সুযোগ এসেছে বলে জানিয়েছেন তিনি।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে আগামী ২৪ অক্টোবর চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিপক্ষে লড়বে পাকিস্তান। ক্রিকেট ইতিহাসের অন্যতম উত্তেজনাপূর্ণ এই ম্যাচ দিয়ে নিজেদের আর্থিক দুর্দশা কাটানোর সুযোগ থাকছে পাকিস্তানের। কেননা ম্যাচটিতে ভারতকে হারাতে পারলে পিসিবিকে ‘ব্ল্যাঙ্ক চেক’ দিতে রাজি হয়েছেন এক ধনী বিনিয়োগকারী।

এ প্রসঙ্গে রমিজ বলেন, ‘একজন শক্তিশালী বিনিয়োগকারী আমাকে বলেছিলেন যে, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তান যদি ভারতকে হারাতে পারে তাহলে পিসিবির জন্য একটি ব্ল্যাঙ্ক চেক প্রস্তুত রয়েছে।’

ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) বাৎসরিক আয়ের শতকরা ৯০ ভাগই যোগান দেয় পাকিস্তানের চিরশত্রু ভারত। সেই সুযোগ ব্যবহার করে আইসিসির কাছ থেকে মোটা অঙ্কের অর্থ বাগিয়ে নেয় বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। বিপরীতে পাকিস্তান থেকে কোনো ধরনের আর্থিক সুবিধা পায় না আইসিসি। যে কারণে আইসিসির কাছ থেকে পিসিবির প্রাপ্ত অর্থের পরিমাণ বিসিসিআইয়ের চেয়ে বেশ কম।