বিশ্বকাপ জার্সিতে ভারতের নাম বাদ দিল পাকিস্তান

পাকিস্তান-ভারত খেলা মানেই টানটান উত্তেজনা। খেলার মাঠে কোন দলই হার মেনে নিতে চায়না। তবে শেষ হাসি হাঁসতে হয়্য যে কোন এক দলকেই।

নতুন খবর হচ্ছে, টি-টোয়েন্টি বিশ্বকাপের উত্তাপ বইতে শুরু করেছে ক্রিকেটাঙ্গনে। গ্রুপ পর্বে ভারত-পাকিস্তান লড়াই দেখতে মুখিয়ে ক্রিকেটপ্রেমীরা। এরই মধ্যে উত্তেজনা ছড়াচ্ছে মাঠের বাইরের ঘটনা। যেমনটা পাকিস্তানের বিশ্বকাপ জার্সি আনুষ্ঠানিকভাবে উন্মোচনের আগেই শুরু হয়েছর বড় বিতর্ক।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ সংযুক্ত আরব আমিরাত এবং ওমানে হলেও আয়োজক হিসেবে থাকছে ভারতই। করোনা মহামারির কারণে নিজেদের দেশে বিশ্বকাপ আয়োজন করতে পারছে না ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। দলগুলো বিশ্বকাপে অংশ নেয় বিশেষ ডিজাইনের জার্সি পরে। আর জার্সিতে আয়োজক দেশের নাম থাকা বাধ্যতামূলক। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) সেই নিয়ম মানেনি। পাকিস্তানের টি-টোয়েন্টি বিশ্বকাপ জার্সি এখনো আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হয়নি।

তবে এরই মধ্যে বাবর আজমের একটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। পাকিস্তানের এক সংবাদকর্মী সর্বপ্রথম ছবিটি প্রকাশ করে। সেখানে দেখা যায়, টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য বিশেষ জার্সি পরে ছবি তুলছেন পাকিস্তান অধিনায়ক। জার্সির ডিজাইন নয়, ছবিটি আলোচনার তুঙ্গে উঠেছে ভিন্ন কারণে। সেই ছবিতে বিশ্বকাপের লোগোর নিচে আয়োজক ভারতের নাম নেই। সংযুক্ত আরব আমিরাতের সংক্ষিপ্ত রূপ ‘ইউএই’ লেখা।
পিসিবি আনুষ্ঠানিকভাবে জার্সি উন্মোচন না করায় এর সত্যতা নিয়ে প্রশ্ন রয়েছে। তবে এরকমটা হলে তুমুল বিতর্কে জড়াবে ভারত ও পাকিস্তানের ক্রিকেট বোর্ড। কেননা আইসিসির নিয়ম অনুযায়ী, ‘জার্সির উপরের দিকের ডান পাশে থাকতে হবে আসরের লোগো এবং আয়োজক দেশের নাম’।