ব্যালন ডি’অর তালিকায় মেসি-রোনালদো-নেইমার; এগিয়ে আছেন মেসি

সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড় আর্জেন্টাইন জাদুকর- মেসি এ নিয়ে কোনো সন্দেহ নেই। বিশ্বকাপ শিরোপা বাদে ক্যারিয়ারে সব কিছুই বগলদাবা করেছেন তিনি। একটি মাত্র বিশ্বকাপ ট্রফি জিতলেই পেয়ে যাবেন অমরত্বের স্বাদ।

নতুন খবর হচ্ছে, ২০২১ ব্যালন ডি’অরের জন্য ছয় ধাপে প্রাথমিক ৩০ জনের তালিকা প্রকাশ করেছে ফ্রান্স ফুটবল ম্যাগাজিন। এই তালিকায় অনুমিতভাবে আছেন সময়ের তারকা সব ফুটবলাররা। আছেন লিওনেল মেসি, ক্রিশ্চিয়ানো রোনালদো, নেইমার, লেভানডোভস্কিরা।

এদিকে এবারের ব্যালন ডি’অরে সবার আগে থাকছেন মেসির নাম। জাতীয় দলে এ বছরটা দারুণ কেটেছে তার। যদিও বার্সার হয়ে অনেকটা নিষ্প্রভ। আন্তর্জাতিক ফুটবলে জিতেছেন কোপার শিরোপা। ঘুচিয়েছেন আর্জেন্টিনার ২৮ বছরের শিরোপা খরা। বার্সার হয়ে উল্লেখযোগ্য শিরোপাা না থাকলেও লা লিগায় সর্বোচ্চ ৩০ গোল করে রেকর্ড অষ্টমবারের মতো জেতেন পিচিচি ট্রফি। এর আগে রেকর্ড ছয়বার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার জয়ী মেসির শোকেসে এবার যেতে পারে সপ্তম ব্যালন ডি’অর ট্রফি।

মেসির মতো অবস্থা নেইমারেরও। দারুণ পারফরম্যান্সে ব্রাজিলকে কোপার ফাইনালে তুলেন তিনি। যদিও শিরোপা জেতা হয়নি মেসির আর্জেন্টিনার কাছে হেরে। ক্লাব পিএসজির হয়ে হতাশায় কেটেছে তার।

অন্যদিকে দলীয় সাফল্য না থাকলেও ব্যক্তিগত অর্জনে বছরটা দুর্দান্ত কেটেছে রোনালদোর। জুভেন্টাসের হয়ে ২০২০-২১ সিরি আয় সর্বোচ্চ ২৯ গোল করেন তিনি। সঙ্গে গড়েন প্রথম খেলোয়াড় হিসেবে প্রিমিয়ার লিগ, লা লিগা ও সিরি আয় আসরের সর্বোচ্চ গোলদাতা হওয়ার রেকর্ড।

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে গিয়েও দারুণ কয়েকটি রেকর্ড গড়েন তিনি। পর্তুগাল শেষ ষোলো থেকে বিদায় নিলেও তার আগেই আসরের সর্বোচ্চ পাঁচটি গোল করে আন্তর্জাতিক ফুটবলে আগের রেকর্ড গোলদাতা আলি দাইকে স্পর্শ করেন রোনালদো। পরে গত সেপ্টেম্বরে বিশ্বকাপ বাছাইপর্বে রিপাবলিক অব আয়ারল্যান্ডের বিপক্ষে গোল করে রেকর্ডটি নিজের করে নেন পাঁচবারের বর্ষসেরা ফুটবলার।