ব্রাজিল পারলেও পারল না আর্জেন্টিনা

আন্তর্জাতিক বিরতির একেবারে শুরুর ম্যাচেই হোঁচট খেলো আর্জেন্টিনা। বিশ্বকাপ বাছাইয়ের লাতিন অঞ্চলের খেলায় প্যারাগুয়ের সাথে গোলশূন্য ড্র করে মাঠ ছেড়েছে লিওনেল স্কালোনির শিষ্যরা। প্রতিপক্ষের মাঠে বাংলাদেশ সময় শুক্রবার ভোরে শুরু হওয়া ম্যাচটি গোলশূন্য ড্র হয়। কাতার বিশ্বকাপ বাছাইয়ে এই নিয়ে চতুর্থ ম্যাচে পয়েন্ট হারাল আর্জেন্টিনা।

এদিকে আক্রমণাত্মক শুরু করা আর্জেন্টিনা ম্যাচের প্রথম তিন মিনিটেই দুটি সুযোগ তৈরি করে, তবে ফিনিশিং ব্যর্থতায় সাফল্য মেলেনি। চতুর্থ মিনিটে পাল্টা আক্রমণে অনেক দূর থেকে সান্তিয়াগো আর্সামেন্দিয়ার শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকান আর্জেন্টিনা গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ।

ক্রমেই চাপ আরও বাড়ানো আর্জেন্টিনা দুই মিনিটের ব্যবধানে দুটি নিশ্চিত সুযোগ পায়। দশম মিনিটে মেসির রক্ষণচেরা পাস ডি-বক্সে পেয়ে হোয়াকিন কোরেয়ার কোনাকুনি শট ঝাঁপিয়ে ফেরান প্যারাগুয়ে গোলরক্ষক আন্তোনি সিলভা। পরেরবারও মেসি ডি-বক্সে খুঁজে নেন কোরেয়াকে। এবার ইন্টার মিলানের এই মিডফিল্ডারের শট গোলরক্ষক ঠিকমতো ফেরাতে না পারলে গোলমুখে পেয়ে যান ডি মারিয়া। তার টোকায় বল ডিফেন্ডারের পায়ে লেগে বাইরে যায়। ২৬তম মেসির ফ্রি-কিক অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

এদিকে দ্বিতীয়ার্ধেও একইরকম আক্রমণাত্মক শুরু করে আর্জেন্টিনা। তবে বারবার শেষে গিয়ে খেই হারাচ্ছিল তারা। পাল্টা-আক্রমণে ৫৪তম মিনিটে ম্যাচে দ্বিতীয়বার লক্ষ্যে শট নেয় স্বাগতিকরা। মিগেল আলমিরোনের দুরূহ কোণ থেকে নেওয়া শট ঠেকিয়ে দেন মার্টিনেজ। চার মিনিট পর বাঁ থেকে ডি মারিয়ার ক্রসে মেসির শট ক্রসবার ঘেঁষে ভিতরে ঢুকতে যাচ্ছিল। শেষ মুহূর্তে কর্নারের বিনিময়ে রুখে দেন স্বাগতিক গোলরক্ষক।

ম্যাচের ৬৪তম মিনিটে বেঁচে যায় আর্জেন্টিনা; আন্তোনিও সানাব্রিয়ার কাছ থেকে নেওয়া শট দারুণ রিফ্লেক্সে রুখে দেন এমি মার্টিনেজ। সাত মিনিট পর তোরিনোর এই ফরোয়ার্ডের কোনাকুনি শটে বল পোস্টের পাশ দিয়ে বেরিয়ে যায়। বাকি সময়ে আর কোন গোল না হলে এই ম্যাচে পাওয়া এক পয়েন্টের কল্যানে ৯ ম্যাচ শেষে আর্জেন্টিনার পয়েন্ট দাড়াল ১৯। অন্যদিকে ১০ ম্যাচে প্যারাগুয়ের পয়েন্ট দাড়াল ১২।