মাত্র ২৯ রানে ৯ উইকেট তুলেন রশিদ-মুজিব

গতকালের ম্যাচে প্রথমে ব্যাটিং করে স্কটল্যান্ডের বিপক্ষে রানের রেকর্ড গড়ে আফগানিস্তান। নির্ধারিত ২০ ওভারে মাত্র ৪ উইকেট হারিয়ে ১৯০ রান সংগ্রহ করে তারা। জবাবে খেলতে নেমে ১০.২ ওভারে গুটিয়ে যায় স্কটিশরা। এসময়ে তারা কেবল ৬০ রান সংগ্রহ করতে পারে। ফলে ১৩০ রানে জয় পায় আফগানিস্তান।

গতকাল সোমবার শারজাহ’য় স্কটিশদের গুড়িয়ে দেয়ার দিনে মাত্র ২৯ রানে ৯ উইকেট তুলেন রশিদ-মুজিব। দু’জনের ভয়ঙ্কর স্পেলে নাস্তানাবুধ হয়ে পড়ে প্রতিপক্ষ। সে সঙ্গে দলও পায় বড় জয়। ম্যাচে চার ওভার বোলিং করে ২০ রানের বিনিময়ে ৫ উইকেট তুলেন মুজিব। অন্যদিকে মাত্র ৯ রান দিয়ে ৪ উইকেট তুলেন রশিদ খান। দুইজনের বিধ্বংসী স্পিন বিষে বেশিদূর যেতে পারেনি আগের ম্যাচে উড়তে থাকা স্কটল্যান্ড।

এদিন প্রথমে ব্যাটিংয়ে নেমে আফগানিস্তানের হয়ে ব্যাটিংয়ে নামেন জাজাই ও শাহজাদ। দুইজনের ব্যাটিং তাণ্ডব এবং রহমতউল্লাহ গুরবাজ ও হযরতউল্লাহ জাজাইয়ের নান্দনিক ব্যাটিংয়ে ৪ উইকেটে ১৯০ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে আফগানিস্তান।

আরব আমিরতের শারজায় টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নেমেই তাণ্ডব চালান দুই ওপেনার মোহাম্মদ শেহজাদ ও হযরতউল্লাহ জাজাই। ৫.৫ ওভারে দলীয় ৫৪ রানে ফেরেন শেহজাদ। তার আগে মাত্র ১৫ বলে দুটি চার ও এক ছক্কায় করেন ২২ রান। ৯.৫ ওভারে দলীয় ৮২ রানে ফেরেন আরেক ওপেনার হযরতউল্লাহ। তার আগে ৩০ বলে তিন চার ও তিন ছক্কা করেন ৪৪ রান।

এরপর রহমতউল্লাহ গুরবাজকে সঙ্গে নিয়ে তৃতীয় উইকেটে ৫২ বলে ৮৭ রানের জুটি গড়েন নজিবুল্লাহ জাদরান। ১৮.৩ ওভারে দলীয় ১৬৯ রানে ফেরেন রহমতউল্লাহ। তার আগে ৩৭ বলে এক চার আর ৪টি ছক্কায় করেন ৪৬ রান। এরপর অধিনায়ক মোহাম্মদ নবীর সঙ্গে শেষ দিকে মাত্র ৯ বলে ২১ রানের ঝড়ো জুটি গড়েন নজিবুল্লাহ। ৩৪ বলে ৫টি চার ও তিন ছক্কায় দলীয় সর্বোচ্চ ৫৯ রান করে অপরাজিত থাকেন নজিবুল্লাহ। মাত্র চার বলে দুটি চারের সাহায্যে ১১ রান করেন অধিনায়ক মোহাম্মদ নবী।