মালিককে সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করলো পিসিবি!

‘ক্রিকেট ইজ অ্যা জেন্টলম্যান’স গেইম’ বলে একটি কথা আছে। কিন্তু কোথাও লেখা দেখিনি বা শুনিনি যে ‘ক্রিকেট ইজ এ ফানি গেইম’। তবে অনেকেই মনে করে ক্রিকেট একটি মজার খেলা। আসলে মনে করাটাই স্বাভাবিক, কেননা ডব্লিউ জি গ্রেসের মতে এই আধুনিক ক্রিকেটটা আসলেই কয়েক’শ কোটি মানুষের বিনোদনের খোরাক যোগাচ্ছে।

নতুন খবর হচ্ছে, পাকিস্তানের ঘরোয়া লিগের ক্রিকেটার জিসান মালিককে সবধরনের ক্রিকেট থেকে সাময়িকভাবে নিষিদ্ধ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। দুর্নীতি বিরোধী আইন লঙ্ঘন করায় জিসানকে এ নিষেধাজ্ঞা দিয়েছে সংস্থাটি।

পিসিবির দুর্নীতিবিরোধী আইনের ৪.৭.১ নম্বর ধারা ভেঙেছেন জিসান। সে কারণে তদন্ত চলাকালীন পেশাদার ক্রিকেটে অংশ নিতে পারবেন না তিনি।

পিসিবির এক কর্মকর্তা জানিয়েছেন, ন্যাশনাল টি-টোয়েন্টি কাপে ম্যাচে স্পট ফিক্সিংয়ের সঙ্গে জড়িত থাকার অভিযোগ উঠেছে জিসানের বিরুদ্ধে। বর্তমানে সেসব অভিযোগ খতিয়ে দেখা হচ্ছে।

সদ্যই শেষ হওয়ায় ন্যাশনাল টি-টোয়েন্টি কাপে নর্দান পাঞ্জাবের হয়ে খেলেছেন প্রতিভাবান ওপেনার জিসান। আসরে দলের পক্ষে আশানুরূপ পারফর্ম করেছেন তিনি।

নর্দার্নের হয়ে পাঁচটি ম্যাচ খেলে ২৪.৬০ গড়ে তার সংগ্রহ ১২৩ রান। সেমিফাইনালে বাদ পড়া দলটির পক্ষে ষষ্ঠ সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন তিনি।

২০১৬ সালে প্রথম শ্রেণির ম্যাচ দিয়ে পেশাদার ক্রিকেটে অভিষেক হয় জিসানের। এরপর থেকে প্রথম শ্রেণির ক্রিকেটে ১৯টি, লিস্ট ‘এ’তে ১৭টি ও টি-টোয়েন্টিতে ২১টি ম্যাচ খেলেছেন ২৪ বছর বয়সী এই ক্রিকেটার।