মুসলিমদের অন্যতম গুরুত্বপূর্ণ ইব্রাহিমি মসজিদ বন্ধ করে দিল ইসরায়েলি সেনারা

এবার ফিলিস্তিনি মুসলিমদের অন্যতম গুরুত্বপূর্ণ ও প্রাচীন ইব্রাহিমি মসজিদ বন্ধ করে দিয়েছে ইসরায়েলি সেনারা। মসজিদটির পরিচালক শেখ হাফজি আবু সিনিনার বরাত দিয়ে ফিলিস্তিনি সংবাদ সংস্থা ওয়াফা এ তথ্য জানায়। বলা হয়, গাজার পশ্চিম তীরের হেবরন শহরে অবস্থিত এই মসজিদটি শুক্রবার (২৯ অক্টোবর) রাত থেকে আগামী ১০ দিনের জন্য বন্ধ করা হয়েছে। তবে শনিবার থেকে ওই এলাকায় শুধুমাত্র ইহুদিদের ভ্রমণের অনুমতি দেয়া হয়।

এদিকে আবু সিনিনা জানান, ইহুদিদের ধর্মীয় উৎসব সুকোত নির্বিঘ্নে পালনের জন্য এই মসজিদে ১০ দিনের জন্য নামাজ আদায় বন্ধ করে দিয়েছে ইসরায়েলি সেনারা। এমনকি এই দিনগুলোতে পুরো হেবরন শহরে ফিলিস্তিনি মুসলিমদের চলাচলের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এর আগে ১৯৯৪ সালে কট্টোর ইহুদিদের হামলায় মসজিদে ২৯ ফিলিস্তিনি মুসলিমের মৃত্যু হলে এই মসজিদটিকে দুটি অংশে ভাগ করে ইসরায়েল। এর একটি অংশ দেয়া হয় মুসলিমদের এবং অপর অংশের দখল নেয় ইহুদিরা। এরপর থেকে প্রতি বছরই ইহুদি উৎসবের সময় মসজিদে মুসলিমদের নিষিদ্ধ করা হয়।

এদিকে ইব্রাহিমি মসজিদ এবং প্রাচীন হেবরন শহরটি মুসলিম ও ইহুদি উভয় ধর্মের জন্য বেশ গুরুত্বপূর্ণ। এখানেই হযরত ইসহাক, ইয়াকুব ও হযরত ইব্রাহিম (আ.) তিন নবীর কবর রয়েছে বলে বিশ্বাস করেন এই দুই ধর্মের অনুসারীরা। শহরটির গুরুত্ব বিবেচনায় ২০১৭ সালে এটিকে বিশ্ব ঐতিহ্য হিসেবে ঘোষণা করা হয়।