ম্যাচ হারের দোষ নিজের কাঁধে নিলেন মাহমুদউল্লাহ

বাংলাদেশ- ওয়েস্ট ইন্ডিজ খেলা মানেই টানটান উত্তেজনা। খেলার মাঠে কোন দলই হার মেনে নিতে চায়না। তবে শেষ হাসি হাঁসতে হয় যে কোন এক দলকেই।

নতুন খবর হচ্ছে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয়ের খুব কাছে গিয়েও জিততে না পারায় নিজের কাঁধেই দায় নিয়েছেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। তার মতে, শেষ বলের পরিকল্পনা কাজে লাগাতে না পারায় হেরেছে দল।

শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ বলে জয়ের জন্য বাংলাদেশের প্রয়োজন ছিল ৪ রান। আন্দ্রে রাসেলের করা সেই বল ব্যাটে স্পর্শ করাতে পারেননি রিয়াদ। এতে ক্যারিবীয়রা পায় ৩ রানের কষ্টার্জিত জয়।

ম্যাচ শেষে রিয়াদ জানান, শেষ বলে কী পরিকল্পনা ছিল তার। তিনি বলেন, ‘শেষ বল রাসেল ব্লক হোলে করবে জানতাম। যেহেতু লেগ সাইডে চারটা ফিল্ডার ছিল। আগের দুই বলে ভালো ইয়র্কার করেছে, তুলতে পারিনি। তাই চিন্তা করছিলাম ও যদি মিস করে তাহলে আমি মিড অফ, কভার, পয়েন্ট বা ব্যাকওয়ার্ড পয়েন্ট দিয়ে মারতে পারব। এটা আমার দোষ, আমি কাজে লাগাতে পারিনি।’

এর আগে ১৯তম ওভারের শেষ বলে ডোয়াইন ব্রাভোকে ছক্কা হাঁকাতে গিয়ে জেসন হোল্ডারের হাতে তালুবন্দী হন লিটন। রিয়াদ মনে করেন, লিটনকে হারিয়ে দল লড়াইয়ে পিছিয়ে পড়ে।

রিয়াদ বলেন, ‘আমরা ঠিকঠাকমতই ব্যাটিং করছিলাম। আমার আর লিটনের পার্টনারশিপটা মোটামুটি ভালোই হচ্ছিল। ব্রাভোর বলে ছক্কা হয়ে গেলে তাহলে আমরা অনেক এগিয়ে যেতাম। এটা অনেক বড় টার্নিং পয়েন্ট ছিল। লিটনও তখন সেট ছিল। দুইজন সেট ব্যাটার লাস্ট ওভারে থাকলে যেকোনো একজন হয়ত একটা বাউন্ডারি বা ছক্কা মারলে ইতিবাচক প্রভাব পড়ত।’