রাহুলকে সুযোগ করে দিতে নিজের জায়গা ছেড়ে দিলেন কোহলি

সম্প্রতি টি-টোয়েন্টিতে ওপেনিং করার ইচ্ছার কথা জানিয়েছিলেন বিরাট কোহলি। কিন্তু দলীয় স্বার্থে সেই ভাবনা থেকে সরে এসেছেন ভারতের অধিনায়ক। টি-টোয়েন্টি বিশ্বকাপে তিন নম্বরে খেলবেন সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যান। মূলত সবশেষ আইপিএলে ফর্মের তুঙ্গে থাকা লোকেশ রাহুলকে জায়গা দিতে নিজের ব্যাটিং পজিশন নিচে নামিয়ে নিয়েছেন কোহলি।

এদিকে ভারতীয় ভক্ত-সমর্থকরা তো বটেই, বিশ্বজুড়ে ক্রিকেটপ্রেমীরাও টি-টোয়েন্টি বিশ্বকাপে কোহলি ও রোহিত শর্মার বিস্ফোরক জুটিকে ওপেনিংয়ে দেখার অপেক্ষায় ছিলেন। কিন্তু তাদের প্রত্যাশা পূরণ হচ্ছে না। কারণ রোহিতের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হওয়া আইপিএলের অসমাপ্ত অংশে আলো ছড়ানো রাহুলকে দেখা যাবে ওপেনিংয়ে। মধ্যপ্রাচ্যের দেশটির মাটিতে পাঞ্জাব কিংসের এই ব্যাটসম্যানের ইনিংসগুলো ছিল যথাক্রমে ৪৯, ২১, ২১, ৬৭, ৩৯ ও অপরাজিত ৯৮।

লোকেশ রাহুলের সাম্প্রতিক ফর্মকে বিবেচনায় নিয়ে নিজের ওপেনিং করার ইচ্ছাকে বিসর্জন দিয়ে তিন নম্বরে ব্যাট করবেন কোহলি। আগের দিন গতকাল সোমবার ইংল্যান্ডের বিপক্ষে নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচের টসের সময় তিনি জানান, ‘আইপিএলের আগে পরিস্থিতি ছিল একেবারে ভিন্ন। এখন ওপেনিংয়ে রাহুলকে ছাড়া চিন্তাই করা যায় না। রোহিতের থাকা নিয়েও কোনো প্রশ্ন নেই। সে বিশ্বমানের খেলোয়াড়। শুরুর দিকে সে খুবই মজবুত একজন। আমি তিন নম্বরে ব্যাট করব।’

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ভারতের প্রস্তুতির শুরুটা হয়েছে দারুণ। বড় লক্ষ্য তাড়া করে ইংলিশদের ৭ উইকেটের বড় ব্যবধানে হারিয়েছে তারা। দুবাইতে টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৮৮ রান তুলেছিল ইংল্যান্ড। জবাবে ইশান কিশানের ৪৬ বলে ৭০ ও রাহুলের ২৪ বলে ৫১ রানের ঝড়ো ইনিংসে ৬ বল হাতে রেখে অনায়াসে লক্ষ্যে পৌঁছায় ভারত। তিনে নামা কোহলি অবশ্য সুবিধা করতে পারেননি। ১৩ বলে ১১ করে সাজঘরে ফেরেন তিনি।