রুট-বাটলারকে নিয়ে ইংল্যান্ডের শক্তিশালী দল ঘোষণা

অ্যাশেজ নিয়ে আশঙ্কার মেঘ কেটে গিয়ে আশার আলো দেখা দিলো। ক্রিকেট অস্ট্রেলিয়ার সঙ্গে কয়েক দফায় আলাপের পর শুক্রবার ইংল্যান্ড ক্রিকেট বোর্ড জানায়, এই সফর বাস্তবায়নে শর্তসাপেক্ষে অনুমোদন তারা পেয়েছে। মানে করোনার বিধিনিষেধ শিথিল করতে রাজি স্বাগতিকরা। দুই দিন বাদে অ্যাশেজের জন্য ১৭ সদস্যের শক্তিশালী দল ঘোষণা করেছে ইংল্যান্ড। এই সিরিজ খেলতে অনীহা প্রকাশ করা অধিনায়ক জো রুট ও সহঅধিনায়ক জস বাটলারও যাচ্ছেন অস্ট্রেলিয়ায়।

এদিকে অনির্দিষ্টকালের বিরতি নেওয়া বেন স্টোকস স্বাভাবিকভাবে দলে নেই। জোফরা আর্চারের যে দলে থাকবেন না, সেটাও পুরোনো কথা। এই দলে চমক এসেক্স ব্যাটসম্যান ড্যান লরেন্স। ইংল্যান্ড প্রধান কোচ ক্রিস সিলভারউড বলেছেন, ‘ইংল্যান্ডের টেস্ট ক্রিকেটার হিসেবে অস্ট্রেলিয়া সফর থাকে সবার জন্য আকাঙ্ক্ষিত। আমি আনন্দিত যে আমাদের হাতের কাছে থাকা সব খেলোয়াড় এই সফরে যেতে রাজি।’

অভিজ্ঞ জেমস অ্যান্ডারসন ও স্টুয়ার্ট ব্রড সিম বোলিংয়ের নেতৃত্বে থাকবেন। পেস বোলিংয়ে তাদের সহায়ক হিসেবে থাকবেন ক্রিস ওকস, মার্ক উড ও ওলি রবিনসন। ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ চলাকালে ডান পায়ে চোট পাওয়া ব্রড দারুণ উন্নতি করছেন। তাতে করে চতুর্থ অ্যাশেজ সফরে জায়গা পেয়ে গেলেন। টেস্ট থেকে মঈন আলীর অবসরে স্পিন বিভাগে জায়গা পেয়েছেন জ্যাক লিচ ও ডম বেস।

এদিকে সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলে সরাসরি অস্ট্রেলিয়ায় রওনা হবেন বাটলার, ওকস, উড, জনি বেয়ারস্টো ও ডেভিড মালান। বিশ্বকাপের পর অ্যাশেজ থেকেও ছিটকে গেছেন পেসার স্যাম কারান। আইপিএলে খেলতে গিয়ে পিঠের চোটে পড়েন তিনি। অ্যাশেজের হিসাবে দলটি বলতে গেলে নতুন। ১০ জনই প্রথমবার এই ঐতিহাসিক সিরিজের দলে। আগামী ৮ ডিসেম্বর শুরু হচ্ছে ঐতিহ্যবাহী ক্রিকেট প্রতিদ্বন্দ্বিতা।

ইংল্যান্ড দল: জো রুট (অধিনায়ক), জেমস অ্যান্ডারসন, জোনাথান বেয়ারস্টো, ডম বেস, স্টুয়ার্ট ব্রড, ররি বার্নাস, জস বাটলার, জ্যাক ক্রলি, হাসিব হামিদ, ড্যান লরেন্স, জ্যাক লিচ, ডেভিড মালান, ক্রেইগ ওভারটন, ওলি পোপ, ওলি রবিনসন, ক্রিস ওকস, মার্ক উড।