শুধু পড়াশোনা নয়, বাচ্চারা খেলাধুলা-আনন্দের মাধ্যমে শিখবে: শিক্ষামন্ত্রী

বাচ্চারা সারাদিন বাসায় গৃহসহকারীদের কাছে থাকার চেয়ে স্কুলে একটা ভালো পরিবেশে দুঘন্টা থাকলে তার সামাজিকীকরণ হবে, বন্ধুদের সঙ্গে খেলতে পারবে, দু-একটা গান বা কবিতা শিখতে পারবে। এমনটায় মনে করে শিশু বিষেশজ্ঞরা।

নতুন খবর হচ্ছে, শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষার মান উন্নয়নে কারিকুলাম সংশোধন, মূল্যায়ন পদ্ধতি পরিবর্তন, শিক্ষক প্রশিক্ষণ, লাগসই প্রযুক্তি ব্যবহার, অবকাঠামোগত উন্নয়ন করা বলে।

আজ শনিবার (০২ অক্টোবর) দুপুরে চাঁদপুর স্টেডিয়ামে জেলা আওয়ামী লীগ আয়োজিত তৃণমূল প্রতিনিধি সভায় বিশেষ অতিথি হিসেবে যোগদান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, বই পড়ে শুধু পড়াশোনা নয়, বাচ্চারা খেলাধুলার মধ্যে শিখবে, আনন্দের মধ্য দিয়ে শিখবে, কাজ কর্ম করে শিখবে এবং সমাজ অর্থাৎ কমিউনিটির বিভিন্ন কাজের মধ্য দিয়ে শিখবে। তারা আনন্দের সঙ্গে শিখবে।

শিক্ষার মান উন্নয়নে সবকিছু করা হচ্ছে জানিয়ে তিনি আরও বলেন, আগেও শিক্ষার মানের দিকে আমাদের নজর ছিল, কিন্তু তখন সংখ্যাটাও একটি গুরুত্বপূর্ণ বিষয় ছিল। আর এখন মানটাই সবচাইতে গুরুত্বপূর্ণ বিষয়। সে জন্য পাঠ্যবইয়ের কারিকুলাম সংশোধন, মূল্যায়ন পদ্ধতি পরিবর্তন, শিক্ষকদের প্রশিক্ষণসহ অবকাঠামোর উন্নয়ন করা হচ্ছে। আমরা বিশ্বাস করি এর মধ্য দিয়েই মানসম্মত শিক্ষা দেওয়া সম্ভব।

তিনি বলেন, এই কারিকুলামে নতুন কিংবা ভিন্ন কোনো পদ্ধতি চলে আসবে তা নয়। আমাদের বর্তমান কারিকুলামে যেগুলো আছে, সেগুলোও থাকবে এবং যেখানে যেটি ভাল কাজ করবে, সেটি আমরা গ্রহণ করছি। এখানে শিক্ষকদের যেমন প্রশিক্ষণ দেব, আমাদের টিচার্স গাইড যেগুলো, সেগুলো তৈরি হবে। আশাকরি শিক্ষকদের জন্য এটি তত কঠিন কিছু হবে না এবং শিক্ষকদের ব্যাপক প্রশিক্ষণের প্রস্তুতি ইতোমধ্যেই নিয়েছি ও চলমান আছে। আশাকরি কোনো সমস্যা হবে না।