শুভ জন্মদিন বাংলাদেশ ক্রিকেটের মহানায়ক মাশরাফি

আজ ৫ অক্টোবর। বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মোর্ত্তজার জন্মদিন। তিনি নড়াইল এক্সেপ্রেস হিসেবেও পরিচিত। ১৯৮৩ সালে ৫ অক্টোবর নড়াইল শহরের মহিষখোলা এলাকায় জন্ম গ্রহণ করেন। আজ মাশরাফির জন্মদিন নয়, একই সঙ্গে তার ছেলে সাহেলেরও জন্মদিন।

মাশরাফির বাবার নাম গোলাম মোর্ত্তজা স্বপন। মায়ের নাম হামিদা বেগম। ছোটবেলা মাশরাফি তাঁর নিজ এলাকায় কৌশিক নামে পরিচিত ছিলো। ম্যাশের জীবন থেকে চলে গেছে ৩৪টি বছর। অধিনায়ক হিসেবে ৩৫ বছরে পা দিয়েছেন। মাশরাফি পরিবারের বড়। তাঁর ছোট ভাই সিজার মাহমুদ। সেও ক্রিকেট নিয়ে ব্যস্ত থাকেন।

ছোটবেলা থেকেই ক্রিকেটের প্রতি ভালোবাসা ছিলো ম্যাশের। ক্রিকেটের প্রতি তাঁর একাগ্রতাই তিনি এখন বাংলাদেশ ক্রিকেটরে প্রাণ-ভোমরা। ক্রিকেটটাকে এক মুহূর্তের জন্যও দূরে যায়নি। বার বার ইনজুরিতে পড়লেও কখনো তিনি হার মানেননি। প্রতিবার তিনি ফিরে আসেন তার স্বরূপে। বাংলাদেশ ক্রিকেটকে নিয়ে গেছেন অনেক ওপরে। তার নেতৃত্বেই সফল বাংলাদেশ ক্রিকেট।

সময়ের সাথে মাশরাফি বিন মর্তুজা নাম ক্রিকেটবিশ্বে যার সরব উপস্থিতি। বাংলাদেশের ওয়ানডেতে ক্যাপ্টেন। বাংলাদেশের সবচেয়ে জনপ্রিয় খেলোয়াড় শুধু নয়, মানুষও। ৩৭ পেরিয়ে ৩৮ এ পা। বাংলাদেশের ক্রিকেটকে অনন্য এক উচ্চতায় পৌঁছে দেওয়ার পেছনের কারিগর যেন এই মাশরাফি। তাই তো পেয়েছেন কোটি কোটি মানুষের ভালোবাসাও। শত বছর বেঁচে থাকুক মাশরাফি। হাজারো তরুণ ক্রিকেটারের অনুপ্রেরণা হয়ে। হাজারো ক্রিকেট ভক্তের ভালোবাসা নিয়ে। শুভ জন্মদিন ম্যাশ।