সকল বাঁধা উপেক্ষা করে আরেকবার গর্জে উঠতে হবে টাইগারদের

বাংলাদেশ ক্রিকেট দল জিতে আনন্দে ভাসায় দেশের মানুষকে, আবার হেরেও যায়। হার-জিত তো খেলারই অংশ। পৃথিবীতে কী এমন একটি দল বা দেশ খুঁজে পাওয়া যাবে, যারা কেবলই জেতে! জয়ের সঙ্গে পরাজয় ব্যাপারটি না থাকলে তো খেলারই জন্ম হতো না!

নতুন খবর হচ্ছে, স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ শেষে ড্রেসিং রুমে টাইগাররা। অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদের বিধ্বস্ত নীলিমার মতো মুখটার দিকে তাকানো যাচ্ছে না। আক্ষেপের অনলে যেন জ্বলে-পুড়ে যাচ্ছেন সাকিব আল হাসান; আবেগী মুশফিকুর রহিমের চোখে জল! এ তো গেল তিন সিনিয়রের গল্প; আফিফ হোসেন-তাসকিন আহমেদরা তো ভেঙ্গেই পড়েছেন। হোটেলে ফিরে ঘুমোতে পেরেছেন কি?

কিছু গল্প চিরদিন দৃশ্যের আড়ালেই থেকে যায়। দেখা না গেলেও ম্যাচ শেষে টাইগারদের ড্রেসিং রুমের গল্পটা তো এরকমই হওয়ার কথা! স্কটল্যান্ডের বিপক্ষে ছয় রানের হার; নিশ্চিতভাবেই অনেক বড় ধাক্কা হয়েই এসেছে টাইগার শিবিরে। যদি-কিন্তুর হিসেব মেলাতে গেলে হতে পারতো অনেক কিছুই। কিন্তু, দিনশেষে সত্য তো এটাই, ‘পারেনি বাংলাদেশ’।

হেরেছে বাংলাদেশ; সমালোচনাও কম হয়নি। ভক্ত-সমর্থকেরা ফিরেছে নিরাশ হয়ে; সামাজিক যোগাযোগ মাধ্যমে খেলোয়াড়দের সামর্থ্য নিয়েও প্রশ্ন তুলেছেন অনেকেই। ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে কথা বলতে গিয়ে স্কটিশদের উল্লাসের তীব্র স্বরে থেমে যেতে হয়েছে টাইগার অধিনায়ককেও; অকপটে স্বীকার করে নিতে হয়েছে নিজেদের ব্যর্থতার কথা। সকল গ্লানি নিশ্চয়ই মুছবে না এত সহজেই!

সতেরো কোটির বাংলাদেশ, ওরা ১৬ জন পাশে পাচ্ছে ক’জন কে? প্রাপ্য সম্মানটা পায় না খেলোয়াড়েরা, তা নিয়ে বিভিন্ন সময়েই আক্ষেপ করতে দেখা গেছে তামিম-সাকিবদের। ক্রিকেটটা যে বাংলাদেশীদের পুরোটা জুড়ে! ভক্ত-সমর্থকদের অতৃপ্ত আত্মাটাকে একমুঠো সুখ এনে দিতে হলে টাইগারদের যে পাড়ি জমাতে হবে অনেকটা পথ, সেটা নিজেরাও জানেন। কিন্তু, কতটা পথ?

“কতটা পথ পেরোলে তবে পথিক বলা যায়”- বব ডিলানের গানের লাইনটাই যেন টাইগারদের সাথে মিলে মিশে একাকার! অর্জন তো কম আসেনি, টাইগারদের জয়ে উল্লাসে বহুবার মেতেও উঠেছে পুরো বাংলাদেশ। তবুও, একটা ম্যাচ হারলেই প্রশ্ন ওঠে সামর্থ্য নিয়েই। পাপুয়া নিউগিনি, ওমানের বিপক্ষে জয়েই যে তাই মুছবে না গ্লানি, সেটা অনুমান করাই যায়। করতে হবে বিশেষ কিছু, অন্তত পেরোতে হবে সুপার-১২ পর্বটা। এজন্য টাইগারদের সকল বাঁধা উপেক্ষা করে গর্জে উঠতে হবে আরেকবার; জানান দিতে হবে সামর্থ্যের।