সরাসরি ফাইনালের টিকিট পেতে মাঠে নামছে দিল্লি-চেন্নাই

এখন পর্যন্ত সবচেয়ে বেশি আটবার আইপিএল ফাইনাল খেলা চেন্নাই সুপার কিংস প্রথমবারের মতো গত আসরে লিগ পর্বেই বিদায় নেয় চেন্নাই সুপার কিংস। আবার তারা প্লে অফে, চোখ নবম ফাইনালে। আজ রবিবার (১০ অক্টোবর) প্রথম কোয়ালিফায়ারে মহেন্দ্র সিং ধোনির দলের প্রতিপক্ষ আইপিএলে সাম্প্রতিক সময়ে সবচেয়ে ধারাবাহিক দল হয়ে ওঠা দিল্লি ক্যাপিটালস।

আজ বাংলাদেশ সময় রাত ৮টায় দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে মুখোমুখি হচ্ছে শীর্ষ দুই দল। যে দল ম্যাচ জিতবে তারা সরাসরি পাবে ফাইনালের টিকিট। আর হেরে যাওয়া দলেরও সুযোগ থাকবে, তারা খেলবে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও কলকাতা নাইট রাইডার্সের এলিমিনেটর ম্যাচের বিজয়ী দলের সঙ্গে।

এদিকে দিল্লি যে কোনো কন্ডিশনে মানিয়ে নিচ্ছে খুব সহজে। এই বছরের শুরুতে সংযুক্ত আরব আমিরাত থেকে ভারত এবং পরে ভারত থেকে টুর্নামেন্টের মাঝপথে আমিরাতে এলেও তারা দুর্দান্ত ধারাবাহিকতায় রয়েছে। ২০১৯ সালের আসরে তারা হয়েছিল তৃতীয় এবং হেরে যায় দ্বিতীয় কোয়ালিফায়ারে। ২০২০ সালে লিগ টেবিলের দ্বিতীয় স্থানে থেকে হেরে যায় ফাইনাল। অনেক কিছুই পাল্টে গেলেও তারা এবার লিগ পর্ব শেষ করেছে শীর্ষে থেকে।

অন্যদিকে চেন্নাই ব্যাটিংয়ে অন্য যে কারো চেয়ে আগ্রাসী হয়ে উঠলেও লিগ পর্বের শেষ তিন ম্যাচ হেরে আত্মবিশ্বাসে বড় ধাক্কাই খেয়েছে। এমনকি আজকের প্রতিপক্ষ দিল্লির কাছে দুটি ম্যাচই হেরে গেছে তিনবারের চ্যাম্পিয়নরা। তবে যে কোনো সময়ে বিপজ্জনক হয়ে ওঠার মানসিকতা নিয়ে ঋষভ পান্তের দলের সর্বনাশ করে দেওয়ার ক্ষমতা রাখে চেন্নাই।

এদিকে দুবাইয়ে এই ম্যাচটি খেলতে পারা দিল্লির জন্য সুখকর। এই ভেন্যুতে চলতি বছর তারা হারিয়েছে চেন্নাইকে। তাছাড়া এখানে রান তাড়ায় দুটি ম্যাচ জেতার স্মৃতি আছে তাদের। অবশ্য দুই দলই চাইবে রান তাড়া করতে। কারণ শিশির বেশ ভূমিকা রাখতে পারে ফাইনালের এই ভেন্যুতে।