সাকিবের কারণেই ম্যাচের মোড় পাল্টেছে: ম্যাককালাম

বাংলাদেশের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে সাকিব অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজেদের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, প্লে-অফের আশা বাঁচিয়ে রাখতে সানরাইজার্স হায়দরাবাদের বিপক্ষে জিতেই হত কলাকাতা নাইট রাইডার্সকে। রবিবার ইয়ন মরগানের দল সেই অ্যাসাইনমেন্টে সফলও হয়েছে। ৬ উইকেটের জয়ে এখন ১০ পয়েন্ট নিয়ে টেবিলের ৪ নম্বরে আছে দলটি।

গুরুত্বপূর্ণ এই ম্যাচে মাঠে নামার আগে একাদশেও পরিবর্তন এনেছিল কলকাতা। সুযোগ দেয়া হয়েছিল সাকিব আল হাসানকে। অবশ্য বাংলাদেশের এই ক্রিকেটার যে কলকাতার একাদশে ফিরতে যাচ্ছেন তার ইঙ্গিত পাঞ্জাব কিংসের বিপক্ষে হারের পরই দিয়েছিলেন কেকেআর অধিনায়ক।

আইপিএলের প্রথম পর্বের শুরুর ৩ ম্যাচে সাকিবকে খেলালেও আশানুরূপ ফল পায়নি কলকাতা। আবার দ্বিতীয়ভাগের শুরুতে বেঞ্চেই বসে থাকতে হয়েছে তাকে। তবে হায়দরাবাদের বিপক্ষে সুযোগ পেয়ে সেটা দারুণভাবে লুফে নেন তিনি।

৪ ওভারে ২০ রান খরচায় এক উইকেট নেয়ার সঙ্গে নিজের বোলিংয়ের সময়ে সরাসরি থ্রোতে রান আউট করেছেন কেন উইলিয়ামসনকে। সব মিলিয়ে ফেরার ম্যাচে সাকিবের প্রভাববিস্তারী পারফরম্যান্সের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন দলটির প্রধান কোচ ব্রেন্ডন ম্যাককালাম।

এমনকি উইলিয়ামসনকে করা সাকিবের সেই রান আউটই ম্যাচের মোড় পাল্টে দিয়েছে বলে মনে করছেন সাবেক এই কিউই ক্রিকেটার। ম্যাককালাম বলেন, ‘সাকিব আল হাসান শুধু বোলিংয়েই দারুণ করেনি, ফিল্ডিংয়েও দারুণ ছিল। উইলিয়ামসনের রান আউটটা অনেক স্পেশাল ছিল। এই মুহূর্তগুলোই ম্যাচের মোড় পাল্টে দেয়।’