সাকিবের চোখে ১৭০ রান

আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম দুই ম্যাচেই ব্যাটিং নিয়ে ভুগেছে বাংলাদেশ। বিশেষ করে পাওয়ারপ্লেতে কম রান সংগ্রহ করা ও স্লগ ওভারে বেশি উইকেট হারিয়ে ফেলা। সাকিব আল হাসানের মতে, এই দুই জায়গায় উন্নতি করলে যেকোনো দলের বিপক্ষে বাংলাদেশ লড়তে পারবে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২১ এ নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষে পাওয়ারপ্লেতে মাত্র ২৫ রান সংগ্রহ করে বাংলাদেশ, উইকেট হারায় ২টি। অপেক্ষাকৃত দুর্বল ওমানের বিপক্ষেও একই অবস্থা। এই ম্যাচেও ২টি উইকেট হারায় এবং সংগ্রহ করে কেবল ২৯ রান। পাওয়ারপ্লেতে রান তুলতে না পারা বাংলাদেশকে ভালোই ভোগাচ্ছে এই টুর্নামেন্টে।

এদিকে দলের সেরা ক্রিকেটার সাকিবের মতে, পাওয়ারপ্লেতে আর ১৫ রান বেশি করতে পারলে এবং শেষের দিকে আর ১০ রান বেশি করতে পারলেই বাংলাদেশের সংগ্রহ যেকোনো দলকে চ্যালেঞ্জ জানানোর মতো হবে। এই দুই জায়গায় উন্নতিকে খুব কঠিন কিছু মনে করছেন না তিনি।

এ ব্যাপারে সাকিব বলেন, “আমরা ১৫০ রান করেছি। সবসময় দলের চিন্তাই করি। দলের উন্নতির জায়গা আছে, আরও ২০-২৫ রান করার সুযোগ আছে। পাওয়ারপ্লেতে ১৫ রান বেশি করলে আর শেষদিকে ১০ রান বেশি করলে ২৫ রান করা সম্ভব। এটা করার সামর্থ্য আমাদের ভালোভাবেই আছে। এই দুই জায়গায় উন্নতি করলে আমাদের দল ১৭০ করতে পারবে।”

তাছাড়া বোলিং বিভাগের ওপর সাকিবের আস্থার কথাও জানান, “তখন আমাদের বোলিং আক্রমণ দিয়ে যেকোনো দলের বিপক্ষে লড়তে পারব। সেই উন্নতিটাই আমাদের দরকার। খুব চিন্তার কিছু না, এই উন্নতির সুযোগ আছে। আমি নিশ্চিত, সবাই এই জায়গাগুলোতে ভালো করে দলকে জেতাতে আগামী ম্যাচগুলোতে মুখিয়ে থাকবে।”