সাকিবের মতো বিশ্বসেরা হতে চায় খুদে স্পিন জাদুকর সাদিদ

বাংলাদেশের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে সাকিব অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজেদের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, বয়স মাত্র ছয় বছর। এতটুকু বয়সে সামাজিক যোগাযোগমাধ্যমে সাড়া ফেলে দিয়েছে আসাদুজ্জামান সাদিদ। বরিশালের খুদে এই ক্রিকেটারের বোলিংয়ের ভিডিও ভাইরাল হয়ে পৌঁছে গেছে অস্ট্রেলিয়ার ফক্স স্পোর্টসের কাছে।

সাদিদের লেগব্রেকের ভিডিও শেয়ার করেছেন স্বয়ং শচীন টেন্ডুলকার। প্রশংসা করেছেন সাদিদের ক্রিকেটের প্রতি নিষ্ঠা ও ভালোবাসার।

সাদিদ জানাল তার পছন্দের ক্রিকেটারদের তালিকায় আছেন শেন ওয়ার্ন ও রাশিদ খানের মতো লেগস্পিনাররা।

সাদিদ বলে, ‘আমার ভিডিও যে সবাই দেখছে এটা কখনও ভেবে দেখিনি। আমার খুব ভালো লাগছে।

‘সবচেয়ে বেশি ভালো লাগে শেন ওয়ার্ন ও রাশিদ খানকে। এই দুজনকে দেখে আমি শিখেছি।

‘এ ছাড়া অ্যাডাম জ্যাম্পা, ভিরাট কোহলি, সাকিব আল হাসান, রোহিত শর্মা, এবি ডি ভিলিয়ার্স, রভিন্দ্র জাডেজা, মহেন্দ্র ধোনি ও গ্লেন ম্যাক্সওয়েলকে ভালো লাগে। ম্যাক্সওয়েলকে দেখে আমি ডিফেন্স করা শিখেছি।’

সবার কাছে এখন সাদিদ পরিচিত খুদে লেগস্পিনার হিসেবে। তবে তার শুরুটা ব্যাটসম্যান হিসেবে। সাদিদের মামা সিরাজুল ইসলাম শুভই তার ক্রিকেট খেলার সঙ্গী ও গুরু।

শুভ জানালেন সাদিদের বোলার হয়ে ওঠার গল্প। সেটার পেছনেও হাত রয়েছে বিশ্বসেরা অলরাউন্ডারের।

শুভ বলেন, ‘সাদিদ অনেক ছোট থেকে ক্রিকেট খেলে। তিন বছর বয়স থেকে। প্রচুর খেলাও দেখে। একদিন বাংলাদেশের খেলায় সাকিব ম্যান অফ দ্য ম্যাচ হওয়ায় সাদিদ জানতে চায় সাকিব বেশি রান করেনি, তাও ম্যান অফ দ্য ম্যাচ কেন হয়েছেন।

‘আমি তাকে বলি যে সাকিব ব্যাটিংয়ের পাশপাশি বোলিংও করেন। তখন সাদিদ বলে তাকে বোলিং শেখাতে।’

শুভ আরও জানান যে গত বছর দেড়েক সাদিদ ঘরের ভেতরেই ক্রিকেট খেলেছে মহামারির কারণে। এরপর পরিস্থিতি স্বাভাবিক হয়ে এলে বাইরে খেলা শুরু করেছে।

ক্লাস ওয়ানের ছাত্র সাদিদের ইচ্ছা জাতীয় দলে খেলার। সে লেগস্পিন বোলিং কীভাবে করে সেটার খুঁটিনাটি ব্যাখ্যা করতে করতে জানায়, ‘আমি বড় হয়ে সাকিব আল হাসানের মতো হতে চাই।’