সাফ চ্যাম্পিয়নশীপে জিততে না পারলেও ফিফা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশর উন্নতি

নিঃসন্দেহে ফুটবল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা। ৯০ মিনিটের এই খেলায় খেলোয়াড় এবং দর্শকদের মধ্যে বেশ উত্তেজনা ছড়িয়ে পড়ে। আর খেলা মানেই রেকর্ড ভাঙ্গার প্রতিযোগিতা। একজন খেলোয়াড়ের রেকর্ড আরেক খেলোয়াড় ভেঙ্গে দিয়ে নতুন রেকর্ড গড়বে, সৃষ্টি করবে নতুন এক ইতিহাস।

নতুন খবর হচ্ছে, শেষ হলো সাফ চ্যাম্পিয়নশীপ। এই টুর্নামেন্টে ফাইনাল খেলার আশা জাগিয়েও শেষ পর্যন্ত হতাশা নিয়ে বিদায় নিতে হয়েছে বাংলাদেশকে। পুরা টুর্নামেন্টে মাত্র একটি জয় এবং দুটি ড্র করেছে জামাল ভুঁইয়ারা। আর এতেই সুখবর পেয়েছে বাংলাদেশ, উন্নতি হয়েছে ফিফা র‍্যাংকিংয়ে।

মালদ্বীপে সাফে খেলতে যাওয়ার আগে র‍্যাঙ্কিংয়ে ১৮৯তম স্থানে ছিল বাংলাদেশ। সাফ শেষে দুই ধাপ এগিয়ে এখন ১৮৭তম স্থানে উঠে এসেছেন জামাল ভূঁইয়ারা। অবাক করার বিষয় হচ্ছে গ্রুপপর্বে দুই জয়ের পর সাফের ফাইনাল খেলা নেপাল পিছিয়েছে এক ধাপ! তবে চ্যাম্পিয়ন ভারত এগিয়েছে এক ধাপ, ১০৭ থেকে ১০৬ এ এসেছে সুনীল ছেত্রীরা।

এদিকে ফাইনালে না উঠতে পারলেও দুই ধাপ এগিয়ে ১৫৬ তম স্থানে অবস্থান করছে মালদ্বীপ। সাফে কোন জয় না পাওয়া শ্রীলঙ্কাও এগিয়েছে এক ধাপ, ২০৫ থেকে এখন ২০৪ তম স্থানে।

ফিফা র‍্যাংকিংয়ের শীর্ষ স্থান ধরে রেখেছে বেলজিয়াম। দুইয়ে ব্রাজিল এবং নেশন্স কাপ জিতে চার থেকে তিনে উঠে এসেছে ফ্রান্স। চতুর্থ ও পঞ্চম স্থানে আছে ইতালি ও ইংল্যান্ড। আগের ষষ্ঠ তম স্থানেই আছে লিওনেল মেসির আর্জেন্টিনা এবং ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগালের অবস্থান ৮ম।