সুখী দেশের তালিকায় ভারতকে পেছনে ফেলে ৩৮ ধাপ এগিয়ে গেল বাংলাদেশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে দ্রুত উন্নয়নের পথে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। মানুষের মাথাপিছু আয় আর ক্রয় ক্ষমতা বৃদ্ধিই যার বড় প্রমাণ।

নতুন খবর হচ্ছে, বিশ্বের সবচেয়ে সুখী দেশের বৈশ্বিক তালিকায় প্রতিবেশী দেশ ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও মিয়ানমারকে পেছনে ফেলেছে বাংলােদেশ। ২০২১ সালের নতুন এই ইনডেস্কে গত বছরের তুলনায় ছয় ধাপ এগিয়ে বাংলাদেশের অবস্থান এখন ১০১ তম। ২০২০ সালে বাংলাদেশ ছিল ১০৭ তম অবস্থানে। তবে ২০১৯ থেকে ২০২০ সালে এক লাফে অনেকটাই এগিয়েছিল বাংলাদেশ। ২০১৯ সালে ছিল ১২৫ তম অবস্থানে।

বিশ্বের শতাধিক দেশে জরিপ চালিয়ে মোট ১৪৯টি সুখী দেশের তালিকা প্রকাশ করা হয়েছে। কান্ট্রিইকোনোমি.কম এর ওয়েবসাইটে সর্বশেষ এই ইনডেস্কের তথ্য প্রকাশ করা হয়েছে সম্প্রতি। সেখানে প্রথম অবস্থানে আছে ফিনল্যান্ড। এছাড়া ভারত ১৩৯তম, পাকিস্তান ১০৫তম, শ্রীলঙ্কা ১২৯তম ও মিয়ানমার ১২৬তম স্থানে অবস্থান করছে। তবে এই তালিকায় তলানিতে গিয়ে ঠেকেছে রাজনৈতিকভাব বিধ্বস্ত আফগানিস্তানের অবস্থান।

এই তালিকা মূলত বেশ কয়েকটি মানদণ্ডের ওপর ভিত্তি করে করা হয়। এর মধ্যে একটি দেশে আইনের শাসন, জনগণের মাথাপিছু আয় ও জীবন ধারণের মানসহ বেশ কিছু বিষয় অন্তর্ভুক্ত। এর ওপর ভিত্তি করে বিভিন্ন দেশকে নির্দিষ্ট পয়েন্ট দেয়া হয়। আর এর মাধ্যমেই তালিকার ক্রম সাজানো হয়ে থাকে।

২০২১ সালের এই তালিকায় বাংলাদেশ পেয়েছে ৫.০২৫ পয়েন্ট। এর আগে, ২০২০ সালে ৪.৮৩৩ এবং ২০১৯ সালে বাংলাদেশের দখলে ছিল ৪.৪৫৬ পয়েন্ট।