সেমি-ফাইনালে উঠে দেশে খুশি ছড়াতে চান রশিদ খান

আফগানিস্তানের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে রশিদ খান অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজেদের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, দেশের ভবিষ্যৎ নিয়ে অনিশ্চয়তা আছে। আফগান ক্রিকেটের ভবিষ্যৎ নিয়েও আছে শঙ্কা। আগামী মাসেই আফগানিস্তানের ভাগ্য নিয়ে সভায় বসবে আইসিসি। তবে আফগান ক্রিকেটাররা এতকিছু মাথায় রাখছেন না বলেই জানালেন রশিদ খান। মাঠে নেমে তাদের স্রেফ চাওয়া, বিশ্বকাপের সেমি-ফাইনাল খেলে দেশের মানুষকে আনন্দ-উদযাপনের উপলক্ষ্য এনে দেওয়া।

এই বিশ্বকাপে রশিদের নেতৃত্বেই খেলার কথা ছিল আফগানিস্তানের। কিন্তু দেশে রাজনৈতিক পটপরিবর্তনের ছোঁয়া লাগে ক্রিকেটেও। তালেবানরা ক্ষমতায় আসার পর বদল আসে আফগান ক্রিকেট বোর্ডের শীর্ষ পদে। তারা হস্তক্ষেপ করেন আফগানিস্তানের বিশ্বকাপ দল গঠনে। সেই প্রক্রিয়ার প্রতিবাদে দল ঘোষণার পরপরই নেতৃত্ব ছেড়ে দেন রশিদ খান।

আফগানিস্তানে মৃত্যুর মিছিল, দেশে অস্থিরতা, এসব থামাতে সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ সক্রিয় দেখা গেছে রশিদকে। এখন তিনি ভূমিকা রাখতে চান নিজের জায়গা থেকে। নেতৃত্ব থেকে সরে গেলেও দল থেকে তিনি সরেননি। বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে ম্যাচের আগের দিন এই আফগান ক্রিকেটের সবচেয়ে বড় তারকা বললেন, ক্রিকেট দিয়েই হাজারও দুর্ভাবনায় থাকা দেশবাসীর মুখে হাসি ফোটাতে চান তারা।

“পরিস্থিতি কিছুটা ভালো হচ্ছে (আফগানিস্তানে)। দেশে পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হচ্ছে এবং এই আশাই কেবল আমরা করতে পারি যে ভবিষ্যতে আরও ভালো হবে।”

“দল হিসেবে আমরা এখানে এসেছি ভালো ক্রিকেট খেলতে এবং এমন পারফরম্যান্স ও জয় উপহার দিতে, যেন দেশে তারা উদযাপন করতে পারে। ক্রিকেটার হিসেবে এটিই আমাদের হাতে আছে এবং এই টুর্নামেন্টে আমরা সেই চেষ্টাই করব যেন এমন পারফরম্যান্স দিতে পারি, যেটায় তারা আনন্দ, উল্লাস ও উদযাপনের উপলক্ষ্য পায়। দল হিসেবে এটিই আমাদের চাওয়া। আশা করি, সময়ের সঙ্গে পরিস্থিতি আরও ভালো হবে।”