৫০ বছরের বন্ধুত্বের ইতি, অঝোরে কাঁদলেন আবুল হায়াত

“মৃত্যু” এক নির্মম, কঠিন বাস্তবতার নাম। মৃত্যু এমন এক মেহমান, যে দরজায় এসে দাড়িয়ে গেলে তাকে ফিরিয়ে দেওয়ার ক্ষমতা দুনিয়ার কারো নেই! মৃত্যু যেকোন বয়সের, যেকোন মানুষের সামনে, যেকোন সময়ে উপস্থিত হতে পারে!

নতুন খবর হচ্ছে, অভিনেতা, নির্দেশক, নাট্যকার, শিক্ষক ড. ইনামুল হক আর নেই। প্রিয় বন্ধুর মৃত্যু খবরে ভেঙে পড়েছেন কিংবদন্তি অভিনেতা আবুল হায়াত। প্রিয় বন্ধুকে হারিয়ে সোমবার সন্ধ্যায় তিনি বলেন, ‘ইনামুলের সঙ্গে আমার ৫০ বছরের বন্ধুত্ব। তার চলে যাওয়ার খবর আমাকে কতটা কষ্ঠ দিচ্ছে তা ভাষায় প্রকাশ করতে পারবো না।’

প্রিয়ববন্ধুর মৃত্যু নিয়ে যখন কথা বলছিলেন মোবাইলের ওই পাশে কাঁদছিলেন আবুল হায়াত। সেই কান্না বিজরিত কণ্ঠে বললেন, ‌‌‌’ইনামুলকে নিয়ে আমি এখন কিছু বলার মতো অবস্থায় নেই। শুধু বলবো আমি দীর্ঘদিনের বন্ধুকে হারালাম। সংস্কৃতি অঙ্গন হারালো উজ্জল এক নক্ষত্রকে।’

সোমবার বিকালে রাজধানীর বেইলি রোডের নিজ বাসায় মারা গেছেন ড. ইনামুল হক। বর্ষিয়ান এই নাট্যজনের চির বিদায়ে শোকের ছায়া নেমে এসেছে সংস্কৃতি অঙ্গনে।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সাবেক শিক্ষক ইনামুল হকের জন্ম ১৯৪৩ সালের ২৯ মে ফেনী সদর উপজেলার মোটবী ইউনিয়নে। তার বাবা ওবায়দুল হক ও মা রাজিয়া খাতুন।