অবশেষে আফগান ক্রিকেটারদের দাবি মেনে নিল তালেবান

গতকাল বুধবার আফগানিস্তানের সাবেক অলরাউন্ডার মিরওয়াইস আশরাফকে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) এর ভারপ্রাপ্ত চেয়ারম্যান হিসেবে আজিজুল্লাহ ফজলির স্থলাভিষিক্ত করেছে। আফগানিস্তানের গণমাধ্যম জানিয়েছে যে চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপ চলাকালীন আবুধাবিতে তালেবান কর্মকর্তাদের সাথে দেখা করার সময় জাতীয় দলের খেলোয়াড়দের দাবীর পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ ব্যাপারে তালেবানদের এক বিবৃতিতে জানায়, ‘আফগানিস্তানের ইসলামিক আমিরাতের প্রধানমন্ত্রী, মিরওয়াইস আশরাফকে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান নিযুক্ত করেছেন।’

এদিকে আশরাফ ৪৬ টি ওয়ানডে ও ২৫ টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি খেলে ২০১৬ সালে অবসর নেন। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তান সুপার টুয়েলভে ৫ টি ম্যাচের মধ্যে ২ টি ম্যাচ জিতে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে।

এ বছর আগস্টের শেষে মার্কিন ও ন্যাটো সেনা প্রত্যাহারের পর তালেবানরা ক্ষমতা গ্রহণের পর থেকে দেশটিতে রাজনৈতিক ও ক্রিকেটীয় উত্থানের সম্মুখীন হয়েছে।

সম্প্রতি নারী ক্রিকেটের অনুমতি না দেওয়ার বিষয়ে তালেবানের কঠোর অবস্থানের কারণে আফগানিস্তান দলকে নিষিদ্ধ করার কথা বলেছেন অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়ক টিম পেইনসহ অনেকে। ক্রিকেট অস্ট্রেলিয়া সম্প্রতি আফগানিস্তানের বিপক্ষে একটি টেস্ট ম্যাচ স্থগিত করেছে।