অভিজ্ঞ বা তরুণ যে-ই খেলুক, ঘরের মাঠে বাংলাদেশ কঠিন প্রতিপক্ষ: বাবর

পাকিস্তানের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে বাবর অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, পাকিস্তানের বিপক্ষে চট্রগ্রাম টেস্টে নেই বাংলাদেশের বেশ কয়েকজন অভিজ্ঞ ক্রিকেটার। তুলনামূলক তারুণ্য নির্ভর দল নিয়েই মাঠে নামবে স্বাগতিকরা। কিন্তু প্রতিপক্ষ দলে কারা খেলছে এসব নিয়ে ভাবতে নারাজ বাবর আজম। পাকিস্তান অধিনায়কের বিশ্বাস, তরুণ ক্রিকেটাররাও নিজেদের কন্ডিশন সম্পর্কে ভালোভাবেই জানে। আর তাই বাংলাদেশকে কঠিন প্রতিপক্ষ মানছেন তিনি।

ইনজুরির কারণে এই টেস্টের স্কোয়াডে রাখা হয়নি তামিম ইকবালকে। পরের টেস্টেও খেলার সম্ভাবনা নেই এই অভিজ্ঞ ওপেনারের। একই কারণে দলে নেই আরেক অভিজ্ঞ অলরাউন্ডার সাকিব আল হাসান।

দলের পেস বোলিং ইউনিটেও লেগেছে ইনজুরির ছোয়া। পুরো টেস্ট সিরিজ থেকেই ছিটকে গেছেন পেসার তাসকিন আহমেদ। এদিকে এই টেস্টের ঠিক দিন দুয়েক আগে আনুষ্ঠানিকভাবে সাদা পোশাকের ক্রিকেট থেকে বিদায় নিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ। এর ফলে পঞ্চপান্ডবের মধ্যে কেবল মুশফিকুর রহিমই থাকছেন চট্রগ্রাম টেস্টে।

অভিজ্ঞদের অনুপস্থিতিতে কিছুটা হলেও ভুগবে বাংলাদেশ। তবে বাবর মনে করেন, নিজেদের চেনা কন্ডিশনে বাংলাদেশ দলে যারাই খেলুক, ম্যাচ জেতা সহজ হবে না। তামিম-সাকিবহীন বাংলাদেশকে কঠিন প্রতিপক্ষই হিসেবেই দেখছেন পাকিস্তানের অধিনায়ক।

বাবর বলেন, ‘বাংলাদেশ ঘরের মাঠে খেলছে। স্বাগতিকদের দলে অভিজ্ঞ বা তরুণ যারাই খেলুক কন্ডিশন সম্পর্কে তাদের ধারণা আছে। আমাদের কন্ডিশন বুঝতে হবে এবং পারফর্ম করতে হবে। জয়ের জন্য বাংলাদেশ কঠিন প্রতিদ্বন্দ্বী।’