আজ হারলেই সেমিফাইনালের স্বপ্ন শেষ কোহলিদের

চলতি আসরে সুপার টুয়েলভে টানা দুই ম্যাচে হরে সেমিফাইনালের টিকিট প্রায় অনিশ্চিত করে ফেলেছে ভারত। আনন্দবাজার পত্রিকা, হিন্দুস্তান টাইসমসহ ভারতীয় গণমাধ্যমগুলোর মতে, সেমিফাইনালের আশা কার্যত শেষ ভারতের।

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে টিকে থাকার ম্যাচে উড়ন্ত আফগানিস্তানের বিপক্ষে রাতে মাঠে নামবে ভারত। আজ আফগানিস্তানের বিপক্ষে হারলেই সেমিফাইনালের স্বপ্ন শেষ হয়ে যাবে ভারতের। আবুধাবি’র জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে রাত ৮টায় মাঠে গড়াবে খেলাটি।

এর আগে নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে হেরেছে ভারত-নিউজিল্যান্ড দুই দলই। যে কারণে অলিখিত ‘কোয়ার্টার ফাইনাল’ ছিল গত ম্যাচটি। সেমিফাইনালের স্বপ্ন বাঁচিয়ে রাখতে তাই জয়ের বিকল্প ছিল না কারওরই। এমন সমীকরণে বিশাল ব্যবধানে জিতেছে নিউজিল্যান্ড।

এখন প্রশ্ন উঠেছে সেমিফাইনালে যাওয়ার আশা কি তবে এখানেই শেষ কোহলিদের? কারণ টানা দুই ম্যাচ হেরে ‘গ্রুপ-২’-এ পয়েন্ট টেবিলে একেবারে তলানিতে ভারত। নামিবিয়ারও নিচে তারা।

এদিকে পয়েন্ট টেবিল বলছে – চার ম্যাচ জিতে ৮ পয়েন্ট নিয়ে পাকিস্তান ইতিমধ্যে সেমিফাইনালে চলে গেছে পাকিস্তান। এরপর তিন ম্যাচে দুটিতে জিতে দ্বিতীয় অবস্থানে আফগানিস্তান, তাদের পয়েন্ট ৪। দুটি খেলে একটিতে জিতে তৃতীয় অবস্থানে নিউজিল্যান্ড।

এরপর চারে রয়েছে নবাগত নামিবিয়া। তারা তিনটি ম্যাচের মধ্যে একটিতে জয় পেয়েছে এবং দুটিতে হেরেছে। এ দুই দলের সমান পয়েন্ট ২। তবে নেট রানরেটে এগিয়ে নিউজিল্যান্ড।

এরপর পাঁচ এবং ছয়ে থাকা দুই দল যথাক্রমে ভারত এবং স্কটল্যান্ড ২টি করে ম্যাচ খেলে দু’টিতেই হেরেছে। তাদের খাতা শূণ্য। এরপরও ভারত দলের অধিনায়ক বিরাট কোহলি এখনও আশাবাদী। কারণ সামনে রয়েছে আরো তিনটি ম্যাচ। সবগুলোতেই বড় ব্যবধানে জিততে হবে তাদের।