আপনারা ক্রিকেট চালাতে পারেন, কিন্তু বিশেষজ্ঞ হতে পারেন না: বিসিবিকে ওয়াসিম

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম রাউন্ডের প্রথম ম্যাচেই বাংলাদেশের হার দুর্বল স্কটল্যান্ডের বিপক্ষে। এরপর সুপার টুয়েলভে রীতিমতো বিধ্বস্ত। সবগুলো ম্যাচ হেরে সবার আগে বিদায় ঘণ্টা বাজল বাংলাদেশের।

একের পর এক ম্যাচ পরাজয়ের পর দেশের সমর্থকদের কিছুটা হলেও তৃপ্তি দিতে শেষ ম্যাচে ভালো খেলার প্রত্যয় নিয়ে মাঠে নেমেছিলেন মাহমুদউল্লাহরা। কিন্তু ঘরের মাঠ মিরপুরে নাস্তানাবুদ করে ছাড়া দল অস্ট্রেলিয়ার কাছেও ৮ উইকেটের বড় ব্যবধানে হারে অস্ট্রেলিয়া।

এদিকে এই ম্যাচের পর ‘এ স্পোর্টসে’ করা বিশ্লেষণে বাংলাদেশের সমস্যা কোথায় তা তুলে ধরার চেষ্টা করেছেন পাকিস্তানের কিংবদন্তি পেসার ও সাবেক অধিনায়ক ওয়াসিম আকরাম।

তিনি বলেছেন, ‘বাংলাদেশের মানুষ ক্রিকেট পছন্দ করে, প্যাশন আছে। কিন্তু আমার মনে হয় সেখানের সবাই এমনকি ক্রিকেট বোর্ডের লোকজনরাও তারা নিজেদের ক্রিকেটের সেরা বিশ্লেষক ভাবে। আমি তাদের বলতে চাই, আপনারা তা নন। আপনারা ক্রিকেট চালাতে পারেন, কিন্তু বিশেষজ্ঞ হতে পারেন না। এটার জন্য কাউকে নিতে হবে। শুধু (বাইরে থেকে) কোচ নিয়ে সেরা জায়গায় যেতে পারবেন না।’

এদিকে অনুষ্ঠানের সঞ্চালক বলেন, অস্ট্রেলিয়ার বিপক্ষে নামার আগে মাহমুদউল্লাহ বলেছিলেন, এ ম্যাচে আমরা গর্ব নিয়ে খেলব। ওয়াসিম আকরাম তখন বলে উঠেন, ‘দলের এমন পরিস্থিতিতে তো গর্ব বিষয়ক কিছুই থাকে না। আমি বলছি না যে, হারা যাবে না। ম্যাচ মানেই হার-জিত। কিন্তু সেটার একটা সীমারেখা থাকে। ৭০-৭৬ এ অলআউট হয়ে যাচ্ছে বাংলাদেশ। তাও আবার টি-টোয়েন্টি ম্যাচে। বিশ্বকাপের মতো মেগা ইভেন্টে বাংলাদেশের এমন পারফরম্যান্স হতাশাজনক।’