ইতিহাস গড়ে ১৫০ উইকেটের ক্লাবে তাইজুল

বাংলাদেশের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে তাইজুল অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, বাংলাদেশের ৯ম ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১৫০ উইকেটশিকারির ক্লাবে প্রবেশ করেছেন স্পিনার তাইজুল ইসলাম। পাকিস্তানের বিপক্ষে চলমান চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিনে এই কীর্তি গড়েন তিনি।

সাকিব আল হাসান চোটের কারণে না থাকায় চট্টগ্রাম টেস্টে তাইজুলের প্রতি টাইগারদের বড় নির্ভরতা। দ্বিতীয় দিন সেই নির্ভরতা পূরণ করতে না পারলেও তাইজুল তৃতীয় দিন শুরু করলেন প্রথম ওভারে জোড়া উইকেট শিকার করে।

নামের পাশে ১৪৭ উইকেট নিয়ে চট্টগ্রাম টেস্ট খেলতে নামা তাইজুলের আন্তর্জাতিক উইকেট ততক্ষণে ১৪৯। লাঞ্চের আগেই তিনি সাজঘরে ফেরান ফাওয়াদ আলমকে। এতে দেড়শ উইকেটের মাইলফলক স্পর্শ করেন এই বাঁহাতি স্পিনার।

তাইজুলের আগে বাংলাদেশের হয়ে দেড়শ উইকেটের মাইলফলক ছুঁয়েছিলেন ৮ ক্রিকেটার। তারা হলেন- সাকিব আল হাসান, মাশরাফি বিন মুর্তজা, আব্দুর রাজ্জাক, মুস্তাফিজুর রহমান, মোহাম্মদ রফিক, রুবেল হোসেন, মেহেদী হাসান মিরাজ, মাহমুদউল্লাহ রিয়াদ ও তাইজুল ইসলাম।