ইসরায়েলে সবচেয়ে জনপ্রিয় ব্যক্তি মোদি: ইসরায়েলি প্রধানমন্ত্রী

ইহুদী রাষ্ট্র ইসরায়েলে প্রধানমন্ত্রী নাফতালি বেন্নেত বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইসরায়েলের সবচেয়ে জনপ্রিয় ব্যক্তি। গতকাল মঙ্গলবার দুই নেতার এক প্রাণবন্ত আলোচনায় এই মন্তব্য করেন তিনি। ইসরায়েলি প্রধানমন্ত্রীর টুইট করা এক ভিডিওতে দেখা গেছে গ্লাসগোতে কপ২৬ জলবায়ু সম্মেলনের কঠিন সময়সূচির মধ্যেও দুই প্রধানমন্ত্রী প্রাণবন্ত সময় কাটাচ্ছেন। নরেন্দ্র মোদিকে উদ্দেশ্য করে নাফতালি বেন্নেত আরও বলেন, ‘আমার দলে যোগ দিন’। জবাবে হাসিতে মেতে ওঠেন মোদি।

কপ২৬ জলবায়ু সম্মেলনের পার্শ্ববৈঠকে প্রথমবারের মতো সাক্ষাৎ করেন নরেন্দ্র মোদি ও নাফতালি বেন্নেত। বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে মত বিনিময়ের পাশাপাশি তারা উন্নত প্রযুক্তি ও উদ্ভাবনের মতো ক্ষেত্রগুলোতে সহযোগিতা সম্প্রসারণে একমত হন তারা। এর আগে সোমবার জলবায়ু সম্মেলনে অনানুষ্ঠানিকভাবে তাদের সংক্ষিপ্ত সাক্ষাৎ হয়।

এদিকে ভারত ও ইসরায়েলের সম্পর্ক বেশ গভীর। বেশ কয়েক দশক ধরে দুই দেশ সন্ত্রাস মোকাবিলা এবং প্রতিরক্ষা ইস্যুতে কাজ করছে। ২০১৭ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঐতিহাসিক ইসরায়েল সফরের সময় দুই দেশের বন্ধন আরও জোরালো হয়। ভারতের প্রথম কোনও প্রধানমন্ত্রী হিসেবে ওই সফরে যান মোদি।

গতকাল মঙ্গলবার বৈঠকের শুরুতেই নরেন্দ্র মোদিকে নাফতালি বেন্নেত বলেন, ‘আপনাকে ধন্যবাদ দিতে চাই। আপনিই সেই ব্যক্তি যিনি ভারত ও ইসরায়েলের সম্পর্ক নতুন করে শুরু করেছেন। এই গভীর সম্পর্ক দুই অনন্য সভ্যতার মধ্যে – ভারতীয় সভ্যতা এবং ইসরায়েলি সভ্যতা। আর আমি জানি এই সম্পর্ক আপনার হৃদয় থেকে উৎসারিত।’

এ সময় ভারতের সঙ্গে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দেন নাফতালি বেন্নেত। তিনি বলেন, ‘জোরালো দ্বিপাক্ষিক সম্পর্ক এবং একটি উন্নত গ্রহের জন্য আমরা কাজ চালিয়ে যাবো।’