ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলে ফেললেন ‘ইউনিভার্স বস’!

বিশ্বের সবচেয়ে বিনোদনদায়ী ব্যাটসম্যানটির নাম ক্রিস্টেফার হেনরি গেইল। ব্যাট হাতে গেইলের মাঠে নামা মানেই গ্যালারি উত্তাল হয়ে ওঠা। বিশাল বিশাল সব শটে বিশ্বের সব বোলারদর ছাতু করে দিতে ওস্তাদ ছিলেন গেইল।

কিন্তু টি-টোয়েন্টির ইউনিভার্স বসকে আর আন্তর্জাতিক ক্রিকেটে দেখা যাবে না। আজ রবিবার অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্বকাপ ম্যাচটাই তার ক্যারিয়ারের শেষ ম্যাচ। এর মাধ্যমেই তার ১৮ বছরের বর্ণিল ক্যারিয়ার শেষ হচ্ছে।

এর আগে গত ম্যাচে শ্রীলঙ্কার কাছে হারের পর অবসরের ঘোষণা দিয়েছেন পেস বোলিং অলরাউন্ডার ডোয়াইন ব্রাভো। আজকের ম্যাচের আগে এমন কিছু বলেননি ব্রাভোর স্বদেশি ব্যাটার ক্রিস গেইল। কিন্তু ম্যাচের শুরু থেকে কিছু ঘটনা তার অবসরের বিষয়ে ইঙ্গিত দিয়েছে।

মাঠে নামার সময় ব্র্যাভো আর গেইলকে করতালির মাধ্যমে স্বাগত জানায় ক্যারিবীয় ক্রিকেটাররা। ৯ বলে ১৫ রান করে আউট হয়ে ফেরার পথে গেইল সমর্থকদের উদ্দেশ্যে ব্যাট তোলেন।

এখন বয়স হয়ে গেছে ৪২ বছর। চলতি বিশ্বকাপে তার ব্যাট থেকে সর্বোচ্চ ২০ রান এসেছে। প্যাট কামিনসের বলে সরাসরি বোল্ড হয়ে গেইল যখন সীমানা অতিক্রম করে ড্রেসিংরুমের দিকে হাঁটা দিচ্ছিলেন, তখন সামনে এগিয়ে এসে অভিনন্দন জানান ব্রাভো, আন্দ্রে রাসেল, জেসন হোল্ডাররা।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে গেইলের সংগ্রহ ৭৫ ইনিংসে ১৮৯৯ রান, হাঁকিয়েছেন দুইটি সেঞ্চুরি ও ১৪টি ফিফটি। এই ফরম্যাটে তার ছক্কা ১২৪টি। গেইলের অবসর যদি সত্য হয়, তাহলে নিঃসন্দেহে বিশ্ব ক্রিকেট তাকে মিস করবে।