গেইলকে ছাড়িয়ে বিশ্বরেকর্ড গড়লেন রিজওয়ান

পাকিস্তানের ক্রিকেটকে আজকের এই উচ্চ পর্যায়ে নিয়ে আসতে যে কয়জন ক্রিকেটার সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন তাঁর মধ্যে রিজওয়ান অন্যতম। এই পর্যন্ত অনেক রেকর্ড নিজেদের করে নিয়েছেন এই তারকা ক্রিকেটার।

নতুন খবর হচ্ছে, ব্যাট হাতে দারুণ এক বছর কাটাচ্ছেন মোহাম্মদ রিজওয়ান। এবার তিনি গড়ে ফেললেন এক বিশ্বরেকর্ড। এক বছরে টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রান করার রেকর্ড গড়েছেন পাকিস্তানের এই ওপেনার ও উইকেটরক্ষক ব্যাটার।

রিজওয়ান এই রেকর্ড গড়েছেন স্কটল্যান্ডের বিপক্ষে, সুপার টুয়েলভে পাকিস্তানের শেষ ম্যাচে। যদিও ব্যাট হাতে এদিন আলো ছড়াতে পারেননি। টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়ে বিস্ময় জাগিয়েছিলেন বাবর আজম। সেই বাবরকে ক্রিজে রেখে রিজওয়ান সাজঘরের পথ ধরেন ১৫ রান করে।

১৯ বলে গড়া এই ইনিংসে প্রশংসা কুড়ানোর সুযোগ নেই। তবু রিজওয়ান আলোচনায় উঠে এসেছেন ক্যারিবীয় ব্যাটিং দানব গেইলের রেকর্ড ভেঙে। এতদিন এক বছরে টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রান করার রেকর্ড ছিল গেইলের। রিজওয়ান তাকে টপকে গেছেন।

২০১৫ সালে ১৬৬৫ রান করেছিলেন গেইল। স্কটল্যান্ডের বিপক্ষে রিজওয়ান ছাড়িয়ে গেছেন গেইলকে। এখন পর্যন্ত এ বছরে তার মোট রান ১৬৭৬। এজন্য রিজওয়ানের লেগেছে ৪১ ম্যাচ।

গেইল অবশ্য ৩৬ ম্যাচে ১৬৬৫ রান করেছিলেন। তৃতীয় স্থানে আছেন ভারতের বিরাট কোহলি। ২০১৬ সালে ৩১ ম্যাচে ১৬১৪ রান করেন তিনি। রিজওয়ানের কাছের সতীর্থ ও পাকিস্তানের অধিনায়ক বাবর ৩৯ ম্যাচে ১৬০৭ রান করেন ২০১৯ সালে। তিনি আছেন চতুর্থ স্থানে। একই বছর ৪৩ ম্যাচে ১৫৮০ রান করে এবি ডি ভিলিয়ার্সের অবস্থান পঞ্চম।