জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করল বাংলাদেশ

আসন্ন বিশ্বকাপ মিশন শুরুর আগে প্রস্তুতিটা দারুণভাবে সারলো বাংলাদেশ নারী ক্রিকেট দল। তিন ম্যাচ সিরিজের প্রথম দুই ম্যাচে জিতে সিরিজ নিশ্চিতের পর তৃতীয় ম্যাচেও জিম্বাবুয়ে নারীদের উড়িয়ে শতভাগ জয়ে স্বাগতিকদের হোয়াইটওয়াশ করলো বাঘিনীরা।

এদিকে সিরিজের তৃতীয় ম্যাচে আগে ব্যাট করতে নেমে নাহিদার বোলিংতোপে মাত্র ৭২ রানেই গুটিয়ে যায় জিম্বাবুয়ের ইনিংস। একাই ৫ উইকেট নেন নাহিদা আক্তান। এছাড়াও ২ টি করে উইকেট নেন তৃষ্ণা ও রুমানা আহমেদ।

জবাবে ব্যাট করতে নেমে ওপেনার মুর্শিদা খাতুনের অপরাজিত ৩৯ রানে ১৮.২ ওভারেই ৭ উইকেট হাতে রেখে হয় তুলে নেয় জ্যাোতির দল। মুর্শিদা ছাড়াও নিগার সুলতানা ১২ ও তাসনিয়া করেন ১১ রান।

টি-টোয়েন্টি ফরম্যাটে এশিয়া কাপের বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ নারী দল জিম্বাবুয়েতে ১০ দলের ওয়ানডে বিশ্বকাপ বাছাইপর্ব খেলবে ২১ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর পর্যন্ত। এখান সেরা ৩ দল অন্য ৫ দলের সাথে নিউজিল্যান্ডে বিশ্বকাপের মূলপর্বে খেলবে।

১০ দলের মধ্যে বাংলাদেশ ছাড়াও আছে পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড। আফ্রিকা থেকে জিম্বাবুয়ে অংশ নিচ্ছে স্বাগতিক হিসেবে। এশিয়া থেকে থাইল্যান্ড, পূর্ব প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকে পাপুয়া নিউগিনি, ইউরোপিয়ান চ্যাম্পিয়ন হিসেবে নেদারল্যান্ডস এবং আমেরিকা অঞ্চলের চ্যাম্পিয়ন ইউএসএ অংশ নিবে।

গত বছর করোনা মহামারীর আগে ফেব্রুয়ারি ও মার্চে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আর কোন আন্তর্জাতিক ম্যাচ খেলেনি নারী ক্রিকেটাররা। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজের মধ্য আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে আসবে তারা। শেষবার ওয়ানডে ম্যাচ তারা খেলেছিল ২০১৯ সালের নভেম্বরে।