ধানক্ষেতে পিঁপড়া-ময়লায় মাখামাখি নবজাতক, বুকে তুলে নিলেন কৃষক

মানুষ মানুষের জন্যে। জীবন জীবনের জন্যে। একটু সহানুভূতি কি। মানুষ পেতে পারে না; ও বন্ধু’ বিখ্যাত সংগীতশিল্পী ভূপেন হাজারিকার সেই কালজয়ী গান ‘মানুষ মানুষের জন্যে’ আজও মানুষের হৃদয়ে নাড়া দেয়।

নতুন খবর হচ্ছে, নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় ধানক্ষেত পড়ে থাকা অবস্থায় অজ্ঞাত পরিচয়ের এক নবজাতক শিশুকে উদ্ধার করা হয়েছে।

রোববার সন্ধ্যার দিকে কেন্দুয়া পৌর শহরের আদমপুর এলাকার একটি ধানক্ষেত থেকে নবজাতকটিকে উদ্ধার করা হয়। উদ্ধারকৃত নবজাতককে কেন্দুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করেছেন স্থানীয়রা।

হাসপাতালের জরুরি বিভাগের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার মারিফ মাহমুদ শুভ এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, ধানক্ষেতে পড়ে থাকায় নবজাতকটির শরীরে পিঁপড়া ও ময়লা লেগে ছিল। হাসপাতালে তাকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। বর্তমানে নবজাতকটি সুস্থ আছে। ধারণা করা হচ্ছে আজকেই বাচ্চাটির জন্ম হয়েছে এবং শিশুটির ওজন ৩ কেজি।

এ সময় হাসপাতালে থাকা কেন্দুয়া থানার এএসআই মোশারফ হোসেন ঘটনার সত্যতা স্বীকার করেন। তিনি জানান, রোববার সন্ধ্যার আগে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সংলগ্ন স্থানীয় আদমপুর গ্রামের কৃষক আব্দুর রহমান হাওর থেকে বাড়ি ফেরার পথে নবজাতকটিকে একটি ধানক্ষেতে পড়ে থাকতে দেখেন। পরে ওই কৃষক শিশুটিকে বুকে তুলে নেন। তার ডাক-চিৎকারে এলাকার কিছু তরুণ এগিয়ে গিয়ে নবজাতকটিকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যান।

এদিকে ধানক্ষেত থেকে নবজাতক উদ্ধারের সংবাদ পেয়ে শিশুটিকে দেখতে এলাকার লোকজন হাসপাতালে গিয়ে ভিড় জমান।