নামাজের স্থান চান রাশিয়ার মুসলিমরা

দুনিয়ার ভালো-মন্দ কর্মগুলো আখিরাতে পরিমাপ করা হবে। দুনিয়ায় যারা বেশি বেশি নেক আমল করবে। তারা কিয়ামতের কঠিন সময়ে সফলকাম হবে। কিয়ামত দিবসে পরিবার-পরিজন কেউ কারো কোনো উপকারে আসবে না।

নতুন খবর হচ্ছে, রাশিয়ার রাজধানী মস্কোর শপিংমল ও সাবওয়ে রেল স্টেশনে নামাজ আদায়ের স্থান চান মুসলিমরা। মস্কো ক্যাথেড্রাল মসজিদের প্রধান ইমাম ইলদার আলিয়াউতদিনভ এসব স্থানে মসজিদ খোলার কথা জানিয়েছেন।

এক বিবৃতিতে ইমাম বলেছেন, ‘এসব স্থানে অন্যদের অসুবিধা না হয় মতো মুসলিমরা নামাজ আদায় করতে পারবেন। ইতিমধ্যে দেশের বিভিন্ন প্রতিষ্ঠান, বিমানবন্দর ও চিকিৎসাকেন্দ্রে নামাজের স্থান তৈরির প্রচেষ্টা অব্যাহত আছে।’

একটি ভিডিও দেখিয়ে ধর্মীয় ইমাম বলেন, স্থান না পেয়ে মস্কোর সাবওয়ে স্টেশনের করিডরে মুসলিমরা নামাজ আদায় করেন। যেহেতু মুসলিমদের প্রতিদিন নির্ধারিত সময়ে নামাজ পড়তে হয় তাই তাদের জন্য স্থান না থাকায় তা পালন করা অত্যন্ত কষ্টের বিষয়। আমরা রেলস্টেশন ও শপিংমলে আমরা নামাজের স্থার তৈরি করতে চাই।

মস্কো শহরে ৩৫ লাখের বেশি মুসলিম বসবাস করেন। এদের মধ্যে ২০ লাখ মুসলিম এ শহরের স্থায়ী নাগরিক। রাশিয়ার রাজধানী শহরে চারটি প্রধান মসজিদ ও অনেক নামাজের স্থান আছে।

সূত্র : আবান টুয়েন্টিফোর ডটকম